বিশ্ব ক্ষুধা সূচকে বড় সুখবর পেল বাংলাদেশ

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২০

বিশ্ব ক্ষুধা সূচকে বড় অগ্রগতি হয়েছে বাংলাদেশের। চলতি বছরের ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত সূচকে ১০৭টি দেশের মধ্যে ৭৫তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। গতবছর এই সূচকে ১১৭টি দেশের মধ্যে অবস্থান ছিল ৮৮তম। আর আগের তিন বছর অবস্থান ছিল যথাক্রমে ৮৬, ৮৮ ও ৯০ নম্বরে। গত ১২ অক্টোবর ‘বিশ্ব ক্ষুধা সূচক’ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট। শুক্রবার (১৬ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন থেকে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশ করা হবে।

যে চারটি মাপকাঠিতে সূচক নির্ধারণ করা হয় তার সবগুলোতেই বাংলাদেশ গতবারের তুলনায় উন্নতি করেছে। চারটি প্যারামিটার হলো: অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার। প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে। সূচকে সবচেয়ে ভালো স্কোর হলো শূন্য। স্কোর বেড়ে যাওয়ার মানে ক্ষুধা নিবারণে দেশটির অবস্থা খারাপের দিকে।

ক্ষুধাসূচকে গতবারের মতো এবারও দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা। আর সাত দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। মিয়ানমার ছাড়া সূচকে আসা এ অঞ্চলের সব দেশের অবস্থারই উন্নতি হয়েছে। এই সূচকে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে গত কয়েক বছর ধরেই। তবে নেপাল ও শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে এখনও।