শনিবার এনডিপি চেয়ারম্যান গোলাম মোর্ত্তজার ৬৫তম জন্মবার্ষিকী

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২০

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজার ৬৫তম জন্মদিন আগামীকাল শনিবার। খোন্দকার গোলাম মোর্ত্তজা ১৯৫৫ সালের ১০ অক্টোবর পাবনার সুজানগর থানার মুরারিপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। খোন্দকার গোলাম মোর্ত্তজার পিতা প্রয়াত খোন্দকার মুর্শিদুল হোসেন এবং মাতা প্রয়াত সালেহা মুর্শিদ।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরবর্তী স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হন তিনি। দেশের রাজনীতিতে তখন সমাজতান্ত্রিক চিন্তাধারার ব্যাপক জনপ্রিয়তা। সেই প্রেক্ষাপটে বাংলাদেশ ছাত্রলীগ বৈজ্ঞানিক সমাজতন্ত্র ও চিন্তাধারায় বিভক্ত হয়। জাতীয় রাজনীতিতে জন্ম হয় জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। খোন্দকার গোলাম মোর্ত্তজা জাসদ সমর্থিত বাংলাদেশ ছাত্রলীগের সাথে জড়িয়ে পড়েন। এরপর ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মহসিন হল শাখা জাসদ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে আন্দোলন-সংগ্রামের কারণে পাঁচবার কারাবরণ করেন তিনি।

’৮০ দশকে মীর্জা সুলতান রাজার নেতৃত্বে পুনর্গঠিত জাসদে সক্রিয়ভাবে জাতীয় রাজনীতি শুরু করেন মোর্ত্তজা। ১৯৮৯ সালে জাতীয় রাজনীতিতে নতুন মেরুকরণ সৃষ্টি হলে সাংবাদিক আনোয়ার জাহিদের নেতৃত্বে এনডিপি প্রতিষ্ঠিত হয়। খোন্দকার গোলাম মোর্ত্তজা তখন দলটির প্রতিষ্ঠাতা সিনিয়র ভাইস চেয়ারম্যান হন। পরবর্তীতে ১৯৯০ সালে আনোয়ার জাহিদ এনডিপি থেকে পদত্যাগ করলে খোন্দকার গোলাম মোর্ত্তজা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনোনীত হন। এরপর ১৯৯১ ও ১৯৯৬ সালে পাবনা-০২ আসন থেকে এনডিপির পক্ষে বাঘ মার্কা প্রতীকে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন তিনি।

’৯১ পরবর্তী এনডিপির কাউন্সিলে খোন্দকার গোলাম মোর্ত্তজা দলের চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর ২০০৬ সালের কাউন্সিলে খোন্দকার গোলাম মোর্ত্তজা আবারো দলের চেয়ারম্যান নির্বাচিত হন।

এনডিপি চেয়ারম্যানের ৬৫তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে দলের পক্ষ থেকে দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজার ৬৫তম জন্মবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ গণসংস্কৃতি দল-বাগসদ সভাপতি সরদার শামস্ আল মামুন (চাষী মামুন) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন সমন্বয়ক কৃষক মো. মহসিন ভুইয়া।