একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২০

একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক মনসুর উল করিম আর নেই। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয় বলে তার ছেলে মাশরুর উল করিম জানান।তিনি বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত হলে আট দিন আগে তার বাবাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সোমবার তার হার্ট অ্যাটাক হয়। মনসুর উল করিমের বয়স হয়েছিল ৭০ বছর। ১৯৫০ সালে রাজবাড়ী জেলায় জন্মগ্রহণ করা মনসুর উল করিম ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক শেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

পরে ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে চাকরিজীবন শুরু করে দীর্ঘ ৪০ বছর সেখানে অধ্যাপনা করেন। অবসরে যাওয়ার পর নিজের জেলা রাজবাড়ীর রামকান্তপুর স্বর্ণশিমুল তলায় তিনি গড়ে তোলেন ‘বুনন আর্ট স্পেস’ যার উদ্দেশ্য ছিল চিত্রশিল্পী গড়ে তোলা। চট্টগ্রাম চারুকলার পরিচালক প্রণব মিত্র চৌধুরী  বলেন, “সেখানে তিনি পদ্মা পাড়ের মানুষ ও তাদের জীবন-জীবিকা নিয়ে কাজ করছিলেন। উনাকে হারিয়ে আমাদের অপূরণীয় ক্ষতি হল।”

বাংলাদেশের চিত্রশিল্পে অবদানের স্বীকৃতি হিসেবে সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে। এছাড়া ১৯৯৩ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কারসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন তিনি। মনসুর উল করিম দুই ছেলে, এক মেয়ে এবং চারুকলার বহু শিক্ষার্থীকে রেখে গেছেন। সোমবার বাদ এশা রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তার বাবার জানাজা শেষে নতুনবাজার সংলগ্ন পৌর কবরস্থানে তাকে দাফন করা হবে।