রাজবাড়ীতে পদ্মার পানি বৃদ্ধিতে ফের নিম্নাঞ্চল প্লাবিত

প্রকাশিত: অক্টোবর ২, ২০২০

রাজবাড়ীতে পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে ফের প্লাবিত হতে শুরু করেছে নিম্নঞ্চল। আবাদি জমিগুলোতে ধীরে ধীরে পানি বাড়তে থাকায় নষ্ট হওয়ার শঙ্কা দেখা দিয়েছে ধানসহ অন্যান্য ফসলের। এদিকে পরপর কয়েকবারের বন্যায় ফসলি মাঠগুলোতে জলাবদ্ধতার কারণে নতুন কোন ফসল আবাদ করতে পারছেন না কৃষকরা। এতে করে চলতি বছর শীতকালীন সবজি ও পেঁয়াজসহ বিভিন্ন ধরনের ফসল আবাদ ও উৎপাদন ব্যহত হওয়ার শঙ্কা রয়েছে। গত বছর এ সময়ে চাষিরা এসব জমিতে পুরোদমে ফসল আবাদ শুরু করতে পারলেও এ বছর তা সম্ভব হয়নি।

গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি ৮ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আজ শুক্রবার গোয়ালন্দের দৌলতদিয়া গেজ স্টেশন পয়েন্টে দিয়ে পানি বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৮২ সেন্টিমিটার। এদিকে সর্বশেষ বন্যার পানি এখনও না নামায় নতুন করে ফসল চাষ করা যাচ্ছে না। জেলার ৫ উপজেলায় প্রায় দেড় থেকে দুইশ ফসলি মাঠ এখন পর্যন্ত পানিতে তলিয়ে আছে। নতুন করে পদ্মায় পানি বৃদ্ধিতে আতঙ্কে রয়েছেন ভুক্তভোগীরা।

কৃষি অধিদপ্তরের তথ্য মতে, গত বছর এ সময় রাজবাড়ীতে পেঁয়াজসহ শীতকালীন সবজি চাষ শুরু করা গেলেও কয়েকদফা বন্যায় এবার তা সম্ভব হয়নি। তবে আগামী নভেম্বরের দিকে জলাবদ্ধ স্থান থেকে পানি নেমে গেলে ফসল আবাদে তেমন একটা ব্যহত হবেনা বলেও জানানো হয়েছে।