প্রধানমন্ত্রীর নামে প্রতিবছর হবে দাবা প্রতিযোগিতা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মার্চে ঢাকায় অনুষ্ঠিত হবে বিশেষ আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে এসে এ ঘোষণা দিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এখন থেকে প্রধানমন্ত্রীর নামে এই টুর্নামেন্ট প্রতিবছরেই আয়োজনের কথাও জানিয়েছেন দাবা ফেডারেশনের সভাপতি বেনজীর আহমেদ। এছাড়া দেশ-বিদেশের গ্র্যান্ডমাস্টারদের সঙ্গে খেলার অভিজ্ঞতা পেয়ে সন্তুষ্ট দেশের দাবাড়ুরা। যথা সময়ে হাজির দেশের দাবাড়ুদের অভিভাবক। দেশের গোটা ক্রীড়াঙ্গণের অভিভাবকও হাজির আয়োজনে। উপলক্ষ্যটা বিশেষ। প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিনের প্রাক্কালে আয়োজিত জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতার পর্দা নামানোর আনুষ্ঠানিকতা।

শেষ হইয়াও হইলো না শেষ। বঙ্গবন্ধু তনয়ার নামকরণে এই টুর্নামেন্ট এখন থেকে আয়োজিত হবে প্রতি বছরেই। আনুষ্ঠানিক ঘোষণা দিলেন ফেডারেশন সভাপতি বেনজীর। ঘোষণাটিতে নিশ্চয় তৃপ্তির ঢেকুর তুলবেন দেশের দাবাড়ুরা। তবে খুশির খবর আছে আরও। আসছে মার্চে আরও ঘটা করে একটা গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট করতে যাচ্ছে ফেডারেশন। জানালেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

অনলাইন প্ল্যাটফর্ম অনেকটাই অপরিচিত দাবাড়ুদের কাছে। তারপরও নামজাদা গ্র্যান্ডমাস্টারদের বিপক্ষে লড়তে পেরে অভিজ্ঞতার ঝুলিটা সম্বৃদ্ধ হয়েছে। স্বাগতিক হিসেবে আশানুরূপ সাফল্য না পেলেও সন্তুষ্ট অংশগ্রহণকারী দাবাড়ুরা। ঢাকায় অবস্থানরত অংশগ্রহণকারীদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়েছে সমাপনী আয়োজনে। আর বিদেশি দাবাড়ুদের শিগগিরই পৌঁছে দেয়া হবে অর্জিত প্রাইজমানি।