শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল এখনও বন্ধ

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২০

শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি চলাচল শনিবারও (৫ সেপ্টেম্বর) বন্ধ রয়েছে। সবকটি চ্যানেলে নাব্য সঙ্কট থাকায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এতে দুর্ভোগে পড়েছেন হাজার হাজার যাত্রী। দু’পাড়ে পণ্যবাহী ট্রাকসহ শতশত যান পারাপারের অপেক্ষায়। অনেক যান পাটুরিয়া-দৌলদিয়া ফিরে গেলেও অর্থাভাবে অনেকে যেতে পারছেন না। চ্যানেলে নাব্য ফেরাতে ড্রেজিং চলছে। মঙ্গলবার থেকে ফেরি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে।

গত ২৯ আগস্ট থেকে এই রুটে রাতে ফেরি বন্ধ এবং দিনে সীমিত আকারে ফেরি চলছিল। ৩০ আগস্ট লৌহজং টার্নিং চ্যানেল চলাচল অনুপযোগী হয়ে পড়ে। এতে বিআইডব্লিউটিএ’র সব চ্যানেল অচল থাকায় পদ্মা সেতুর নিজস্ব চ্যানেলে ছোট আকারের ফেরিগুলো চলছিল। কিন্তু বৃহস্পতিবার সকাল ৮টা থেকে সেই চ্যানেলও নাব্য হারায়। তাই পুরোপুরি ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়।

এদিকে বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী মো. আব্দুল মতিন বলছেন, পালের চর দিয়ে ২৮ কিলোমিটার দীর্ঘ একটি চ্যানেল মার্কিং করা হয়েছে। তবে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. খাজা মিয়া বলেন, সাড়ে ৯ কিলোমিটারের পথ ২৮ কিলোমিটার ঘুরে চাঁদপুরের কাছাকাছি হয়ে গন্তব্যে যেতে ফেরিগুলোর ৫ থেকে সাড়ে ৫ ঘণ্টা লাগবে। সেটিও প্রবল স্রোতের মধ্যে ঝুঁকিপূর্ণ। এতে দুর্ভোগ আরও বাড়বে।