সমুদ্র নয়,উত্তাল ঢেউ রাজধানীর সড়কে!

প্রকাশিত: জুলাই ২১, ২০২০

রাত ভর মুষলধারে বর্ষার বৃষ্টিতে রাজধানী ঢাকার বেশ কয়েকটি এলাকা যেন পরিণত হয়েছে ছোট ছোট নদীতে। কোথাও হাঁটু পানি আবার কোথাও কোমর পানিতে সয়লাব। যানবাহন চলতে গেলেই সৃষ্টি হচ্ছে ঢেউয়ের পর ঢেউ।

জমে থাকা বৃষ্টির পানির সঙ্গে পাল্লা দিয়ে দীর্ঘ হচ্ছে যানজটের সারি। পানিতে না ভিজে সড়ক পারাপারের কোনও উপায় নেই। যানজটের কারণে ২০ মিনিটের রাস্তা অতিক্রম করতে সময় লাগছে দুই থেকে আড়াই ঘণ্টার বেশি।

গতকাল রবিবার রাত থেকে রাজধানীতে বৃষ্টি শুরু হয়। সোমবার সকালেও মুষলধারে চলে বৃষ্টি। সকালে দেখা যায়, বৃষ্টিতে রাজধানীর প্রধান প্রধান সড়ক তো বটেই, বিভিন্ন সংযোগ সড়কেও পানি জমে গেছে। কোথাও কোথাও সড়কে হাঁটুপানি জমে থাকতে দেখা যায়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, সকাল ৬ টা থেকে ৯ টা পর্যন্ত ঢাকায় ৬৩ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, গত ২৪ ঘন্টার মধ্যে আজ সকাল ৬ টা পর্যন্ত ১৯ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সকালে রাজধানীর বিভিন্ন প্রধান সড়কে পানি মাড়িয়ে যানবাহন চলতে দেখা যায়। কোথাও কোথাও পানিতে যানবাহন বিকল হতেও দেখা গেছে।

অফিসমুখী নগরবাসী দুর্ভোগে পড়েন। অনেকেই বৃষ্টিতে ভিজে, পানি মাড়িয়ে গন্তব্যে যাওয়ার চেষ্টা করেন। বৃষ্টির কারণে আজ সকাল থেকেই পুরো ঢাকায় যানজট।
সবচেয়ে বাজে অবস্থা ছিল ধানমন্ডি ২৭ নম্বরে। জলজট থেকে সৃষ্ট যানজট ধানমন্ডি থেকে অন্য জায়গাতেও ছড়িয়ে পড়ে। ফল যানজট প্রকট আকার ধরন করে। দুপুর পৌনে ১২টার দিকে পরিস্থিতি কিছু ভালো হয়।

সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পল্লবী, মিরপুর, মোহাম্মদপুর, শ্যামলী, তালতলা, কাজীপাড়া, শেরেবাংলা নগর, আগারগাঁও, দারুস সালাম, ক্যান্টনমেন্ট, উত্তরা ও বিমানবন্দর এলাকা এবং দক্ষিণ সিটি করপোরেশনের ধানমন্ডি-২৭, হাজারীবাগ, শংকর, জিগাতলা, রায়েরবাজার, পুরান ঢাকার নাজিম উদ্দিন রোড ও শান্তিনগরসহ বেশ কয়েকটি এলাকায় এমন চিত্র দেখা গেছে। এসব এলাকায় যারা ঘর ছেড়ে কাজে বাইরে বের হয়েছেন, তাদেরকে সীমাহীন বিড়ম্বনায় পড়তে হয়েছে। মিরপুর ১০ নম্বর থেকে আগারগাঁও পর্যন্ত সড়কটি যেন একটি ছোটখাটো নদী। পুরোসড়কে হাঁটু থেকে কোমর পরিমাণ পানি জমে গেছে। পানিতে ডুবে থাকা সড়কের মধ্য দিয়ে যখন যানবাহন চলছে, তখন সড়কজুড়ে সৃষ্টি হচ্ছে ঢেউ।


এদিকে, রাস্তার পাশের আবর্জনা পানির সঙ্গে মিশে সৃষ্টি হয়েছে প্রকট দুর্গন্ধ। আবার পানি ঠেলে যানবাহন চলাচলের সময় সৃষ্ট ঢেউ ফুটপাতে অপেক্ষমাণ যাত্রী ও পথচারীদের ভিজিয়ে দিচ্ছে। এছাড়া, ঢেউ এসে ফুটপাত অতিক্রম করে আঁছড়ে পড়ছে আশপাশের বিভিন্ন দোকানেও।

কয়েক বছর ধরেই বর্ষা মৌসুম রাজধানীবাসীর জন্য এক আতঙ্ক। সামান্য বৃষ্টিতেই ঘণ্টার পর ঘণ্টা জলাবদ্ধ থাকে রাজধানীর অনেক সড়ক। এবারও একই চিত্র দেখা গেল।

©আমাদের বানী