পাটুরিয়ায় নদী পারের অপেক্ষায় ৭ শতাধিক যানবাহন

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১

সাপ্তাহিক ছুটির দিনে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায় সকাল থেকেই যানবাহনের চাপ রয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়ার নৌপথে ফেরি সংকটের কারণে যানবাহন পারাপার কিছুটা ব্যাহত হওয়ায় ঘাট এলাকায় ৭ শতাধিক যানবাহন নৌপথ পারাপারে অপেক্ষমাণ রয়েছে।

শুক্রবার (২৬ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে নৌপথ পারাপার হতে আসা যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি এবং জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার করায় সাধারণ পণ্যবাহী ট্রাকচালকরা সহসাই ফেরিতে উঠতে পারছেন না। এতে ঘাট এলাকায় অপেক্ষমাণ এসব ট্রাকের সংখ্যা বেড়ে যাচ্ছে। দীর্ঘ হচ্ছে সাধারণ পণ্যবাহী ট্রাকের সারি।

ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ছোট বড় মিলে মোট ১৬টি ফেরি দিয়ে অপেক্ষমাণ এসব যানবাহন পারাপার করা হচ্ছে। এ নৌপথের চারটি ফেরি ডকইয়ার্ডে মেরামতে রয়েছে। যানবাহনের তুলনায় ফেরির সংখ্যা কম থাকায় ৩০ মিনিটের নৌপথ পারাপার হতে সময় লাগছে কয়েক ঘণ্টা। তবে যাত্রীবাহী বাস ও ছোট গাড়িগুলো পাটুরিয়া ঘাট এলাকায় এক থেকে দেড় ঘণ্টা অপেক্ষার পরে ফেরিতে উঠতে পারছে।

ফেরি সংকটের কারণে সাধারণ পণ্যবাহী ট্রাকচালকদের ঘাট এলাকায় অপেক্ষমাণ থাকতে হচ্ছে ১০ থেকে ১৫ ঘণ্টা। তবে ঘাট এলাকার পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং অপেক্ষমাণ যানবাহনগুলোকে সিরিয়াল অনুযায়ী নৌপথ পারাপারে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক বাণিজ্য) মো. জিল্লুর রহমান জানান, সাপ্তাহিক ছুটির দিন সকাল থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের চাপ রয়েছে। তবে যাত্রী ভোগান্তির বিষয়েটি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এ কারণে ঘাট এলাকায় সাধারণ পণ্যবাহী ট্রাকচালকরা খুব সহসাই নদী পারপারের সুযোগ পাচ্ছে না। ফলে ঘাট এলাকায় ট্রাকচালকদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

তিনি বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের চারটি ফেরি ডকইয়ার্ডে মেরামতে রয়েছে। এ নৌপথে ৮টি বড় ফেরি ও ৮টি ছোট ফেরি মিলে মোট ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ফেরি সংকট থাকায় পাটুরিয়া ঘাট এলাকায় সাড়ে পাঁচশ সাধারণ পণ্যবাহী ট্রাক, শতাধিক ব্যক্তিগত ছোট গাড়ি এবং ৬০টির মতো বাস নৌপথ পারের অপেক্ষায় রয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরির সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও তিনি জানান।