বেসরকারি ‘পেনশন ব্যবস্থা’ চালু করল বাংলাদেশ ফাইন্যান্স

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১

বেসরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অবসর পরবর্তী আর্থিক নিরাপত্তা নিশ্চিতকরণে বাংলাদেশ ফাইন্যান্স নিয়ে এলো পেনশন ব্যবস্থা। বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

‘বাংলাদেশ ফাইন্যান্স রিটায়ারমেন্ট প্ল্যান’ নামে মাসিক সঞ্চয়ভিত্তিক এ স্কিমে মাত্র ১০ বছরের সঞ্চয়েই গ্রাহকরা নিশ্চিত করতে পারবেন আজীবন পেনশন সুবিধা। এ সুবিধায় গ্রাহক মাসিক সঞ্চয়ের সমপরিমাণ টাকা পাবেন।

বেসরকারি পেনশন ব্যবস্থা এছাড়াও এই নির্দিষ্ট ডিপোজিট স্কিমের গ্রাহকরা বাংলাদেশ ফাইন্যান্সের হোম, কার এবং পারসোনাল লোনেও পাবেন বিশেষ ছাড়। বাংলাদেশ ফাইন্যান্সের বিশেষ এই স্কিমে থাকছে লাইফ ইন্স্যুরেন্স সুবিধা, অর্থাৎ স্কিমের সর্বনিম্ন তিন কিস্তি পরিশোধের পর অনাকাঙ্ক্ষিত মৃত্যু বা পারমানেন্ট ড্যামেজে গ্রাহকের পরিবার পাবে সম্পূর্ণ পেনশন সুবিধা।

সম্প্রতি রাজধানীর শান্তিনগরের এক হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এ প্রোডাক্টের উদ্বোধন করেন বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. কায়সার হামিদ। এ সময় উপস্থিত ছিলেন হেড অব স্পেশাল অ্যাসেট ম্যানেজমেন্ট আনোয়ার হোসেন, গ্রুপ সিএফও মো. সাজ্জাদুর রহমান ভুঁইয়া, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, হেড অব ওয়েলথ ম্যানেজমেন্ট মোহাম্মদ আবু ওবাইদ, হেড অব ফাইন্যান্স অমিতাভ দেব নাথ এফসিএ, কোম্পানি সেক্রেটারি মুন্সি আবু নাঈম, হেড অব এইচআর আহসানুজ্জামান সুজনসহ অন্যরা।

প্রোডাক্টটির সময়োপযোগিতা সম্পর্কে মো. কায়সার হামিদ বলেন, বাংলাদেশে শুধু সরকারি কর্মকর্তারাই পেনশন সুবিধা পান; সরকারি চাকরির প্রতি আকর্ষণের এটি একটি অন্যতম প্রধান কারণ। বিষয়টি মাথায় রেখে সরকারি পেনশনের আদলেই বেসরকারি কর্মকর্তাদের জন্য প্রডাক্টটি বাজারে এনেছে বাংলাদেশ ফাইন্যান্স।

বেসরকারি চাকরিতে উচ্চ বেতন দিলেও পেনশন ব্যবস্থা না থাকায় অনেকে নিরাপত্তাহীনতা বোধ করেন; সেখান থেকে মুক্তি দিতেও প্রোডাক্টটি কার্যকরী ভূমিকা রাখবে বলে জানান, কায়সার হামিদ।

এর আগে, বাংলাদেশ ফাইন্যান্সের এমপ্লয়ি নাইটে বিভিন্ন ডিপার্টমেন্টের বছরব্যাপী কর্মতৎপরতা ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন বিভাগীয় প্রধানরা। কাজের স্বীকৃতি হিসেবে কর্মীদের হাতে তুলে দেন পুরস্কার, সার্টিফিকেট ও ক্রেস্ট।