ওয়াটা কেমিক্যাল ও ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১

শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়াটা কেমিক্যালস লিমিটেড ও ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানি দুটি যথাক্রমে ৩০ ও ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

রোববার (২১ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েব সাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ৩০ জুন-২০২১ সমাপ্ত বছরে ওয়াটা কেমিক্যালস লিমিটেডের কর পরবর্তী মুনাফা হয়েছে ৯ কোটি ৯ লাখ ৫৭ লাখ ৩১৩ টাকা। এর আগের বছর হয়েছিল ১১ কোটি ৯৩ লাখ ২৩ হাজার ৪৫৭ টাকা। তাতে বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ৬ টাকা ১৪ পয়সা। আগের বছর অর্থাৎ ২০২০ সালের ৩০ জুন সময়ে সমন্বিতভাবে শেয়ার প্রতি ৮ টাকা ৫ পয়সা আয় হয়েছিল। অর্থাৎ গত বছরের তুলনায় বিদায়ী বছরে কোম্পানির আয় কমেছে।

বিদায়ী বছরের শেয়ার প্রতি ৬ টাকা ১৪ পয়সা আয় থেকে শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ দেওয়া হচ্ছে মাত্র ৩০ শতাংশ বা ৩ টাকা করে। বাকি টাকা কোম্পানি অন্যান্য খাতে ব্যয় করবে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফরমের অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ ডিসেম্বর।

এদিকে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার প্রতি আয় হয়েছে ৩৪ পয়সা। সেখান থেকে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২০ পয়সা করে লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানটিরবার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর। এ দিন ডিজিটাল প্ল্যাটফর্মে সাধারণসভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ ডিসেম্বর।