ব্রিটেনে মুসলিমদের ‘ঐক্যের সুর’

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১

ব্রিটেনের বিভিন্ন শহর থেকে মুসলিম শিশু-কিশোরদের নিয়ে National Quran Competition-2021 (ন্যাশনাল কুরআন কম্পিটিশন-২০২১) অনুষ্ঠিত হয়। গ্র্যান্ড ফিনালে উপলক্ষে প্রতিযোগীরা অভিবাবকদের সাথে বুধবার (১০ নভেম্বর) জড়ো হয়— লন্ডন রয়্যাল রিজেন্সি হলে।

‘দ্য ভয়েস অব ওয়াননেস’ বা ‘ঐক্যের সুর’ শিরোনামে অনুষ্ঠিত— TV ONE UK-এর বর্ণাঢ্য আয়োজনটি ছিল এক কথায় অনন্য। মূলত এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো— অমুসলিম সমাজে বসবাসরত মুসলিম নবপ্রজন্মের মেধাবীদের খুঁজে বের করা ও তাদের পরিচর্যার পথ তৈরি করে দেওয়া।
অভিবাবকদের একাংশ। ছবি : সংগৃহীত

গত কয়েক মাস ধরে কোরআন তেলাওয়াত, ইসলামী বক্তৃতা ও তাজভিদের প্রতিযোগিতা চলে আসছিল। কয়েক ধাপে প্রায় ২৫০০ ছাত্র-ছাত্রীদের থেকে বাছাই করে— সেরা দশজনকে বিজয়ী ঘোষণা করা হয়। আর গতকাল ‘টপ টেন’ বা ‘সেরা দশ’র পারফরমেন্স পরিবেশিত হয়— এই অনুষ্ঠানে। আলহামদুলিল্লাহ— তাদের মনোমুগ্ধকর তেলাওয়াত, বক্তব্য ও পরিবেশনা সকল ‍উপস্থিতিকে বিমুগ্ধ ও আপ্লুত করেছে।

অনুষ্ঠানে বিজয়ীদের পাশাপাশি বিচারকদেরও অ্যাওয়ার্ড দেওয়া হয়। অত্যন্ত মনোজ্ঞ ও অপার্থিব সৌন্দর্যের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে— প্রায় দেড় হাজার শিক্ষার্থী ও অতিথিবৃন্দ। অন্যদিকে অনুষ্ঠানটি ছিল ইসলামী স্কলার ও চিন্তাবিদদের মিলনমেলা।