কিমের প্রস্থানে দায়িত্ব নেবে তার বোন!

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২০

একদিকে করোনা ভাইরাস, অন্যদিকে উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের অসুস্থতা বা মৃত্যুর খবরের পরই, বিশ্ববাসীর আগ্রহের কেন্দ্রে এখন উত্তর কোরিয়ার শাসক। ‘কী হয়েছে কিমের?’ বা ‘ কিম জং উনের পর কে?’ এই ধরনের সার্চই নজর কেড়েছে গুগলে। অস্ত্রোপচারের পর কিমের অসুস্থতা নিয়ে জল্পনা আরো বাড়িয়ে দিয়েছেন তার বোন কিম ইয়ো জং।

একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, কিমের পর তার আসনে বসবেন বোন কিম ইয়ো জং। যিনি বর্তমানে কিম জং উনের মুখ্য পরামর্শদাতা। ২০১৮ সালে উত্তর কোরিয়ার পলিটব্যুরোতেও মনোনীত হন তিনি। উত্তর কোরিয়ার সবচেয়ে ক্ষমতাশালী মহিলা বলা হয় কিম ইয়ো জং কে।

নেটিজেনদের মতোই ৩৩ বছরের কোরিয়ান সুন্দরীতে এবার মজেছেন ভারতীয় পরিচালক রামগোপাল ভার্মা। তার টুইট, ‘কিম জং উন প্রয়াত হলে, তার বোন ক্ষমতার শীর্ষে বসবেন। জল্পনা হল, তিনি নাকি ভাইয়ের থেকেও বেশি স্বৈরাচারী। সুখবর হল, এবার প্রথম মহিলা খলনায়ক পাবে বিশ্ব। জেমস বন্ড যখন বাস্তব…’

প্রসঙ্গত, কিম ইয়ো জং-কে নিয়ে জল্পনার মধ্যেই কার্যত একই আশঙ্কা প্রকাশ করেছিলেন কোরিয়ান পররাষ্ট্র বিজ্ঞানীরা। কোরিয়ান বিশেষজ্ঞ সুং ইয়ুন লি-র মতে, ‘কিম ইয়ো জং তার ভাই, বাবা বা দাদার থেকেও বেশি স্বৈরাচারী হবেন…এই সম্ভাবনা আছে।’

কিম ইয়ো জং সম্পর্কে আরো তথ্য:

১৯৮৭ সালের ২৬ সেপ্টেম্বর জন্ম কিম ইয়ো জংয়ের। উত্তর কোরিয়ার প্রাক্তন শাসক কিম জং দ্বিতীয়-এর পঞ্চম সন্তান কিম ইয়ো জং। তার মা প্রাক্তন শাসকের দ্বিতীয় স্ত্রী ছিলেন। মাত্র ৯ বছর বয়সে পড়াশোনার জন্য সুইজারল্যান্ডে পাঠানো হয় কিম ইয়ো জং-কে। পড়াশোনা শেষে পিয়ংইয়ং ফিরে এসে ভাই কিম জং উনের সম্পর্কে সুসম্পর্ক গড়ে তোলেন কিম ইয়ো জং।

Source:TBT