বিপিসির সঙ্গে সিভিওর চুক্তি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২১

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ন্যাপথা কেনা-বেচার সঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোলিয়াম রিফাইনারি লিমিটেডের একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) বিপিসির প্রধান কার্যালয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি হয়। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, ন্যাপথা কেনা-বেচার চুক্তিতে বিপিসির পক্ষে মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন্স) মোস্তফা কুদরত-ই-ইলাহী এবং সিভিও’র পক্ষে কোম্পানির পরিচালক এমরানুল হক স্বাক্ষর করেন।

চুক্তির সময় বিপিসির পক্ষে পরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা) সৈয়দ মেহ্দী হাসান, উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন) জাহিদ হোসাইন, উপ-মহাব্যবস্থাপক (বণ্টন ও বিপণন) মুহাম্মদ মোরশেদ হোসাইন আজাদ উপস্থিত ছিলেন। সিভিওর পক্ষে উপস্থিত ছিলেন কোম্পানি সচিব খাজা মঈন উদ্দীন হোসেন ও ব্যবস্থাপক (হিসাব) ফারুক।

এই চুক্তির ফলে সিভিও কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্ট শিল্পের মধ্যে একমাত্র পাবলিক লিমিটেড কোম্পানি যা ন্যাপথা বরাদ্দের অনুমোদন পেল। এ কোম্পানির ৫৪ দশমিক ৬৯ শতাংশের মালিক দেশের সাধারণ জনগণ যারা তাদের কষ্টার্জিত অর্থ এ কোম্পানিতে আস্থার সঙ্গে বিনিয়োগ করেছে।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেড থেকে কাঁচামাল সংগ্রহের পর চট্টগ্রামে কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্টে পরিশোধনের মাধ্যমে বিএসটিআই মানদণ্ড অনুযায়ী উন্নতমানের সলভেন্ট উৎপাদন করে তা সরকারি প্রতিষ্ঠান বিপিসির কাছে বিক্রি করবে।