জমি নিয়ে বিরোধ, ৩০ হাজার সবজির চারা উপড়ে ফেলল প্রতিপক্ষ

প্রকাশিত: জুলাই ২৬, ২০২১

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে রাতের আঁধারে একটি সবজি বাগানের অন্তত ৩০ হাজার চারা গাছ উপড়ে ফেলা হয়েছে। ভুক্তভোগীর অভিযোগ, জমি নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন এমন কর্মকাণ্ড ঘটিয়েছে। সোমবার (২৬ জুলাই) দুপুরে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ।

জানা গেছে, উপজেলার রাজিবপুর ইউনিয়নের ভাটিরচরনওপাড়া জিগাতলা গ্রামের কৃষক নাজিম উদ্দিন, কাজিম উদ্দিন ও নাসির উদ্দিন তিন ভাই মিলে ৬ কাঠা জমিতে শশা, শিম ও ঝিঙা চাষ করেছিলেন। চাষ করতে ৮০ হাজার টাকা খরচ হয় তাদের।

গতকাল রোববার (২৫ জুলাই) রাতে দুর্বৃত্তরা ৬০ শতক জমির মধ্যে ৫০ শতক জমির ১২ হাজার শশা গাছের চারা, ১০ হাজার শিম গাছের চারা ও ৮ হাজার ঝিঙার চারা উপড়ে ফেলে। সোমবার সকালে কৃষকরা জমিতে গিয়ে দেখেন সব চারা উপড়ে ফেলা হয়েছে। খবর পেয়ে দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে পুলিশ।

কৃষক কাজিম উদ্দিন বলেন, যে জমিতে গাছের চারা উপড়ে ফেলা হয়েছে সেই জমিটি প্রতিপক্ষরা জোরপূর্বক দখলে রেখেছিল। কিন্তু সালিশ দরবার হবার পর তারা জমিটি ফেরত পেয়েছে। চাচাতো ভাইদের সঙ্গে জমি নিয়ে বিরোধ থাকায় সবজির গাছগুলো উপড়ে ফেলা হয়েছে।

এ ব্যাপারে প্রতিপক্ষ আবুল কালাম বলেন, সবজি বাগানের জমিতে তাদের অংশ না থাকায় জমি ছেড়ে দেন। কিন্তু তারা অন্যদিকে জমি পাবেন। এ নিয়ে মামলাও করেছেন। তাদের হয়রানি করতে মিথ্যা অভিযোগ করা হচ্ছে।

ঈশ্বরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল কাদের মিয়া বলেন, এ বিষয়ে লখিত অভিযোগ দিতে বলা হয়েছে। প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।