সিএমপি’র পুলিশ সদস্যদের শরীরে যুক্ত হল বডি ওর্ন ক্যামেরা

প্রকাশিত: জুলাই ২৫, ২০২১

আধুনিক ও স্মার্ট পুলিশিং-এর অংশ হিসেবে দায়িত্বরত পুলিশ সদস্যদের সরাসরি মনিটরিং ও তদারকি করতে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) ডিউটিরত পুলিশ সদস্যদের শরীরে যুক্ত করা হলো বডি ওর্ন ক্যামেরা। শনিবার (২৪ জুলাই) থেকে বডি ওর্ন ক্যামেরা নিজেদের বুকে যুক্ত করে পুলিশ সদস্যদের দায়িত্ব পালন কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ। প্রাথমিকভাবে নগরীর ডবলমুরিং মডেল থানা, কোতোয়ালী থানা, পাঁচলাইশ মডেল থানা এবং পতেঙ্গা মডেল থানায় এই কার্যক্রম চালু করা হয়েছে বলে নগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ জানান, এসব ক্যামেরা দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে কাজ করবে। যে কোন অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে। এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র‍্যাকিং এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন সনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে।