হোয়াটসঅ্যাপে এবার হাই রেজ্যুলেশনের ছবি

প্রকাশিত: জুলাই ১৮, ২০২১

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং প্ল্যাটফর্মটি জনপ্রিয়তা ধরে রাখতে প্রায়ই নতুন ফিচার নিয়ে এসে থাকে। তারই ধারাবাহিকতায় এবার ‘এইচডি ফটোজ’ সুবিধা দিতে যাচ্ছে।

ওয়েবেটাইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ এবার হাই রেজ্যুলেশন ছবি পাঠানোর সুবিধা দেবে। ইতিমধ্যে অ্যান্ড্রয়েড বিটা ২.২১.১৫.৫ (ভার্সন)-এ নতুন এই ফিচার দেখা গেছে। ছবি পাঠানোর ক্ষেত্রে এতদিন নির্দিষ্ট কোয়ালিটি থাকলেও, এবার সেই ডিফল্ট কোয়ালিটি পরিবর্তন করা যাবে।

এইচডি ফটোজ ফিচারটি আলাদা আলাদা মানের ইমেজ ফাইল পাঠানোর সুবিধা দেবে। এক্ষেত্রে মূল ছবিকে প্রায় অবিকৃত রেখে সেরা কোয়ালিটির ছবি কিংবা কম্প্রেস করে অপেক্ষাকৃত নিম্নমানের ছবি পাঠানোও সম্ভব হবে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তিনটি আলাদা আলাদা অপশন বেছে নিয়ে বন্ধু, পরিজনকে ছবি পাঠাতে পারবেন। অপশনগুলো হলো- অটো, ডেটা সেভার এবং বেস্ট কোয়ালিটি।

অটো বিকল্পটি বেছে নিলে হোয়াটসঅ্যাপ প্রেরণযোগ্য ছবিটিকে সঠিক সাইজ অনুযায়ী কম্প্রেস করে নেবে। ডেটা সেভার বিকল্প বেছে নিলে ছবির মান অনেকটাই কমে যাবে। আবার বেস্ট কোয়ালিটি বিকল্প বেছে নিয়ে ব্যবহারকারী ছবিটিকে প্রায় অবিকৃত রেখেই তা প্রিয়জনের কাছে পাঠাতে পারবেন। ভালো মানের ছবি পাঠাতে গেলে ডেটার খরচ বেশি হবে, ডেটা সেভার মোডে ছবি পাঠালে অপেক্ষাকৃত কম ডেটা ব্যবহৃত হবে।

এই ফিচারটি ঠিক কবে হোয়াটসঅ্যাপের স্টেবল ভার্সনে রোলআউট হবে সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে যেহেতু এটি বর্তমানে বিটা ভার্সনে রয়েছে এবং হোয়াটসঅ্যাপ এটির ওপর কাজ করছে, তাই হয়তো খুব শিগগির ফিচারটি সকল অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যবহারের জন্য উপলব্ধ হবে।