বরিশালে বাস চলাচল বন্ধ

প্রকাশিত: জুলাই ১৬, ২০২১
বরিশালে রূপাতলী বাস টার্মিনালের শ্রমিক‌দের দুই গ্রুপের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে জেলার দুটি বাস টার্মিনাল থেকেই বাস চলাচল বন্ধ রয়েছে। দ্বন্দ্বের ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি (প্রতিপক্ষ শ্রমিক) গ্রেপ্তারের দাবিতে শুক্রবার (১৬ জুলাই) সকাল সাড়ে ১০টা থে‌কে বাস চলাচল বন্ধ ক‌রে দেয় বাস মা‌লিক স‌মি‌তি ও শ্রমিক ইউনিয়ন। 
শ্রমিকরা জানান, ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্রমিক ইউ‌নিয়‌নের দুটি পাল্টপাল্টি কমিটি গঠন করা হয়। দুটি কমিটিই নিজেদের বৈধ বলে দাবি করে। এ নিয়ে দুই গ্রুপ শ্রমিক নেতা‌দের ম‌ধ্যে বি‌ভিন্ন সময় ছোটখাট মারামা‌রি ও উত্তেজনা চলে আসছিল।
বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল সা‌ড়ে ১০টার দি‌কে টা‌র্মিনাল ভব‌নের নিচতলায় কাউন্টা‌রের সাম‌নে সুলতান মাহামুদ ও স‌হিদুল ইসলাম টিটু নেতৃত্বাধীন ক‌মি‌টির শ্রমিকদের সঙ্গে প‌রিমল চন্দ্র দাস ও শাহা‌রিয়ার বাবুর নেতৃত্বাধীন ক‌মি‌টির শ্রমিকদের সংঘ‌র্ষ হয়। এতে প‌রিমল ও বাবু গ্রু‌পের বেশ ক‌য়েকজন আহত হন। এরপরপরই গোটা বাস টা‌র্মিনাল এলাকায় উতেজনা ছ‌ড়ি‌য়ে প‌ড়ে এবং বাস চলাচল বন্ধ হ‌য়ে যায়।
ঘটনার পর প‌রিমল ও বাবুর নেতৃত্বাধীন শ্রমিক‌দের বি‌ক্ষো‌ভের মু‌খে বাস মা‌লিক স‌মি‌তি ও শ্রমিক নেতা‌দের ওপর হামলার অভিযোগে সুলতান মাহামুদসহ ৯ জ‌নের বিরু‌দ্ধে মামলা গ্রহণ ক‌রে পুলিশ। ২৪ ঘণ্টার ম‌ধ্যে সুলতান মাহামুদ‌সহ হামলায় জ‌ড়ি‌তদের পুলিশের গ্রেপ্তা‌রের আশ্বাসে তিন ঘণ্টা পর বাস চলাচল স্বাভা‌বিক হয়।
ত‌বে সময়সীমার মধ্যে অভিযুক্ত‌রা গ্রেপ্তার না হওয়ায় শুক্রবার সকাল সাড়ে ১০টা থে‌কে ব‌রিশাল কেন্দ্রীয় বাস টা‌র্মিনাল নথুল্লাবাদ ও রূপাতলী টা‌র্মিনাল থে‌কে সব রু‌টে বাস চলাচল বন্ধ ক‌রে দেওয়া হয়।

রূপাতলী মি‌নিবাস মা‌লিক স‌মি‌তির সাধারণ সম্পাদক কাওছার হো‌সেন শিপন ব‌লেন, হামলাকারীদের গ্রেপ্তারের আল্টিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু সেই সময়সীমা পার হয়ে গেছে। তারপরও কেউ গ্রেপ্তার হয়নি। এতে আল্টিমেটাম অনুযায়ী রূপাতলী বাস টার্মিনাল থেকে ১৭টি রুটে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

ব‌রিশাল জেলা বাস মা‌লিক গ্রু‌পের যুগ্ম সাধারণ সম্পাদক কি‌শোর কুমার দে ব‌লেন, আমাদের দাবি অনুযায়ী ২৪ ঘণ্টা পেরিয়ে গেছে। কিন্তু এখনও কেউ গ্রেপ্তার হয়নি। তাই বরিশালের অভ্যন্তরীণ ১৪টি রুট এবং ঢাকার তিনটি রুটে বাস চলাচল বন্ধ করা হয়েছে। সুলতান মাহামুদ ও তার বা‌হিনী‌কে গ্রেপ্তার করা না হ‌লে বাস বন্ধ থাক‌বে।
এ বিষয়ে মোবাইল ফোনে সুলতান মাহামদু বলেন, আমার বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। বরং তারাই আমাদের ওপর হামলা চালিয়েছে। আমাদের কমিটি মেনে নিতে না পারায় এবং টার্মিনাল থেকে আমাদের বিতাড়িত করতে তারা এ কূটকৌশলের আশ্রয় নিয়েছে। 
ব‌রিশাল কোতোয়ালি ম‌ডেল থানার ওসি নুরুল ইসলাম ব‌লেন, আমরা মা‌লিক স‌মি‌তি ও শ্রমিক নেতা‌দের সঙ্গে কথা বলে বিষয়টি দ্রুত সমাধা‌নের চেষ্টা কর‌ছি।