কিশোরগঞ্জে পিসিআর মেশিন নষ্ট, করোনা পরীক্ষা বন্ধে চিন্তিত রোগীরা

প্রকাশিত: জুলাই ১১, ২০২১

কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালের আরটি পিসিআর মেশিনটি গত তিনদিন ধরে নষ্ট হয়ে আছে। এতে বন্ধ রয়েছে করোনার নমুনা পরীক্ষার কাজ। যার ফলে করোনার উপসর্গ থাকা রোগীরা চিন্তিত হয়ে পড়েছেন।

রোববার (১১ জুলাই) সকাল সাড়ে ১১টায় সিভিল সার্জন মো. মুজিবুর রহমান বিষয়টির সত‌্যতা নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, গত বৃহস্পতিবার থেকে হাসপাতালের ল্যাবের আরটি পিসিআর মেশিনটি হঠাৎ নষ্ট হয়ে যায়। এরপর থেকে করোনার উপসর্গ নিয়ে আসা রোগীদের নমুনা পরীক্ষা করা যাচ্ছে না। মেশিনটি নষ্ট হয়ে যাওয়ায় গত তিনদিনে আট শতাধিক নমুনা জমা পড়েছে। তবে আটকে থাকা করোনা পরীক্ষার নমুনাগুলো শনাক্তের জন‌্য আজ সকালে ঢাকায় পাঠানো হয়েছে। কিন্তু জেলার অন‌্যান‌্য উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যাপিড অ‌্যান্টিজেনের মাধ‌্যমে করোনা উপসর্গ নিয়ে আসা রোগীদের কোভিড-১৯ টেস্ট করা হচ্ছে।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক‌্যাল কলেজের অধ্যক্ষ ডা. নজরুল ইসলাম জানান, আরটি পিসিআর মেশিনটি যেখান থেকে সাপ্লাই দেওয়া হয়েছে তাদের সঙ্গে কথা হয়েছে। তারা জানিয়েছেন দ্রুততম সময়ের মধ‌্যে তারা প্রকৌশলী পাঠানোর ব‌্যবস্থা করছে। মেশিনটি মেরামত করা গেলে দ্রুততম সময়ের মধ‌্যে আবার কাজ শুরু করা যাবে।

উল্লেখ‌্য, করোনার ভয়বহতা শুরু হলে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালকে জেলার একমাত্র করোনা ডেটিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়। এরপর গত বছরের ৩১ মে এ হাসপাতালে রিয়াল টাইম পলিমারেস চেইন রি-অ্যাকশন (আরটি পিসিআর) ল্যাব স্থাপন করা হয়। এখান থেকে প্রতিদিন দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করা হতো।