কোপা আমেরিকায় নকআউট ম্যাচ ড্র হলেই টাইব্রেকার

প্রকাশিত: জুলাই ২, ২০২১

আগামীকাল ভোর রাত থেকে মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকার নকআউট পর্ব। প্রথম কোয়ার্টার ফাইনালে পেরু মুখোমুখি হবে প্যারাগুয়ের। তবে এর আগে আর্জেন্টাইন সংবাদ মাধ্যম জানাচ্ছে ড্র হলে ম্যাচের নিয়তি নির্ধারিত হবে কী উপায়ে।

কাল রাত থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনাল রাউন্ডে। যার শেষ ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হবে ইকুয়েডরের। নকআউটের পদ্ধতিই এমন, জিতলে পরের রাউন্ডে, আর হারলে বিদায়। তবে ড্র হলে? নির্ধারিত সময়ে কোনো বিজেতা নির্ধারিত না হলে?

স্বাভাবিকভাবে নকআউট পর্বের নিয়ম, নির্ধারিত সময়ে খেলায় ফলাফল না এলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে। তাতেও না এলে হবে টাইব্রেকার। কিন্তু কোপা আমেরিকায় এ নিয়মের ব্যত্যয় ঘটছে।

কোপা আমেরিকা নকআউটের ম্যাচে নির্ধারিত ৯০ মিনিটে খেলার ফলাফল না এলে খেলার ফলাফল নির্ধারিত হবে সরাসরি টাইব্রেকারে। কোয়ার্টার ফাইনাল তো বটেই, একই নিয়মে খেলা হবে শেষ চারেরও।

কোপা আমেরিকার ফাইনাল আগামী ১১ জুন। ব্রাজিলের ঐতিহ্যবাহী, অনেক স্মৃতিবিজড়িত মারাকানা স্টেডিয়ামে। সেই ফাইনালে হবে এই নিয়মের ব্যতিক্রম। ম্যাচটা যদি নির্ধারিত সময়ে শেষ না হয়, তাহলে খেলা গড়াবে যোগ করা অতিরিক্ত সময়ে। ৩০ মিনিটের অতিরিক্ত সময় আবার খেলা হবে দুটো ভাগে। সে সময়েও যদি সমতা না ভাঙে, তাহলে খেলা গড়াবে পেনাল্টি শুটআউটে। যেখানে নির্ধারিত ১০ পেনাল্টিতে নির্ধারিত হবে কোপা আমেরিকার ভাগ্য।