করোনা সংক্রমণ প্রতিরোধে ব্যর্থতা ‘মহাসংকট’ সৃষ্টি করেছে : উন

প্রকাশিত: জুন ৩০, ২০২১

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নেওয়া পদক্ষেপ বাস্তবায়নে ব্যর্থতার কারণে ‘মহাসংকট’ সৃষ্টি হয়েছে। দেশ ও জনগণের নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলায় তিনি ক্ষমতাসীন দলের কর্মকর্তাদের তিরস্কার করেছেন। বুধবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ অবশ্য সংকটের ধরণ কিংবা কীভাবে জনগণ ঝুঁকির মুখে পড়েছে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি।

উত্তর কোরিয়ায় সরকারিভাবে করোনা সংক্রমণের কোনো তথ্য এ পর্যন্ত প্রকাশ করা হয়নি। দেশটির এই অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। তবে আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন দেশটি করোনাভাইরাস প্রতিরোধে কঠোর বিধি-নিষেধ জারি করেছিল, যার মধ্যে রয়েছে সীমান্ত বন্ধ এবং অভ্যন্তরীণ যাতায়াত সীমিতকরণ।

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর বৈঠকে কিম দলের কয়েক জন শীর্ষ নেতার বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ করেছেন। এসব অভিযোগের মধ্যে রয়েছে, করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে দীর্ঘমেয়াদি পদক্ষেপ বাস্তবায়নে ব্যর্থতা।

কেসিএনএ বলেছে, ‘তিনি জানিয়েছেন, দেশের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা উর্ধ্বতন কর্মকর্তারা দলের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো বাস্তবায়নকে অবহেলা করেছেন … এবং এর ফলে দেশ ও জনগণের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে একটি বিরাট সংকট তৈরি করেছে এবং মারাত্মক পরিণতি ডেকে এনেছে।’