লকডাউনের প্রথমদিনে চট্টগ্রামের চিত্র

প্রকাশিত: জুন ২৮, ২০২১

প্রশাসনের কোনো ধরনের হস্তক্ষেপ ছাড়াই পুরোপুরি যানবাহন শূন‌্য হয়ে গেছে চট্টগ্রাম মহানগরী। বিচ্ছিন্নভাবে কিছু ব্যক্তিগত যানবাহন চলাচল করলেও শহর জুড়ে কোথাও কোনো গণপরিবহন চলাচল করছে না।

সরকার ঘোষিত কঠোর লকডাউনের প্রথমদিন সাধারণ মানুষ স্বপ্রণোদিত হয়েই সরকারি নিষেধাজ্ঞায় সাড়া দিয়েছেন।

সোমবার (২৮ জুন) সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা ঘরে যানবাহন শূন‌্য চিত্র দেখা গেছে। নগরীর বহদ্দারহাট, মুরাদপুর, দুই নম্বর গেইট, অক্সিজেন, জিইসি, ওয়াসা, লালখান বাজার, চকবাজার, দেওয়ান হাট, আগ্রাবাদ, বন্দর, এয়ারপোর্ট সড়কসহ বিভিন্ন সড়কে কোনো ধরনের গণপরিবহন চলাচল করতে দেখা যায়নি। স্বাভাবিক নিয়মে রিকশা চলাচল করলেও অফিসগামী যাত্রীর তুলনায় রিকশার সংখ্যা অপ্রতুল হওয়ায় সকাল থেকে অনেক অফিসগামী যাত্রীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সকালে নগরীর অক্সিজেন এলাকার অফিসগামী যাত্রী সাব্বির মাহমুদ রাইজিংবিডিকে জানান, কোনো গণপরিবহন নেই। সড়কে রিকশা থাকলেও যাত্রী বেশি। ভাড়াও হাঁকছে দ্বিগুণ। এই অবস্থায় আমাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নগরীর জিইসি মোড়ে দায়িত্ব পালন রত ট্রাফিক পুলিশের সদস্য নাম প্রকাশ না করে রাইজিংবিডিকে বলেন, ‘কোনো গণপরিবহন চলাচল করছে না, আমাদেরও অলস সময়। আমরা ট্রাফিক বক্সে বসে দায়িত্ব পালন করছি। শুধুমাত্র রিকশা আর কিছু ব্যক্তিগত যানবাহন চলাচল করছে।’

এদিকে, অফিস খোলা থাকায় রাস্তায় বের হয়ে গাড়ি না পাওয়ায় অনেককে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। বখতেয়ার নোমান নামের এক ভুক্তভোগী জানান, লকডাউনে জনভোগান্তি চরমে উঠেছে। অফিস খোলা কিন্তু রাস্তায় গাড়ি নাই। এই সব টর্চারের মানে হয় না।