লকডাউনে আটকে যাচ্ছে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল

প্রকাশিত: জুন ২৭, ২০২১

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তিন মাস পার হলেও এখনো ফল প্রকাশ করা যায়নি। তবে ফল প্রায় চূড়ান্ত পর্যায়ে। এক সপ্তাহের মধ্যে এ ফল প্রকাশের প্রস্তুতি ছিল সরকারি কর্মকমিশনের (পিএসসি)। কিন্তু হঠাৎ করোনা বাড়ায় ও কঠোর বিধি-নিষিধেরে কারণে প্রায় চূড়ান্ত হওয়া ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল আটকে যাচ্ছে।

পিএসসি সূত্র বলছে, করোনার কারণে সরকার থেকে কঠোর লকডাউন ঘোষণা করলে ৪১তম প্রিলির ফল আসন্ন ঈদের আগে দেওয়া সম্ভব হবে না। তবে আর এক সপ্তাহ সময় পেলেই ৪১তম প্রিলির ফল দেওয়া সম্ভব হতো।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্মদ বলেন, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ফল প্রায় চূড়ান্ত ছিল। এখন যদি কঠোর লকডাউন দেয়, অফিস বন্ধ রাখা হয় তবে ৪১তম প্রিলির ফল প্রকাশ করতে আরও দেরি হবে। কঠোর লকডাউনে অফিস বন্ধের ঘোষণা আসলে ৪১তম প্রিলির ফলাফল ঈদের আগে দেওয়া সম্ভব হবে না। কারণ, এই সময় ফল তৈরির সঙ্গে জড়িত কেউ অফিসে আসতে পারবেন না। তবে আরও এক সপ্তাহ ফল নিয়ে কাজের সময় পেলেই ৪১তম প্রিলির ফল দেওয়া সম্ভব হত বলেও তিনি জানান।

এর আগে পরীক্ষা নিয়ন্ত্রক জানিয়েছিলেন, জুলাই মাসের প্রথম সপ্তাহের যেকোনো সময় প্রিলির ফল প্রকাশ হতে পারে। এই বিষয়ে তিনি এখন জানিয়েছেন, জুলাইয়ের প্রথম সপ্তাহে ৪১ তম প্রিলির ফল প্রকাশের চিন্তা করেই পিএসসি এতদিন কাজ করতে ছিল। কিন্তু করোনায় কঠোর লকডাউন দিলে জুলাইয়ের প্রথম সপ্তাহে ফল দেওয়া সম্ভব হবে না।

সরকারি চাকরিতে বিভিন্ন ক্যাডারের শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। চলতি বছরের ১৯ মার্চ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, সাধারণ ক্যাডারে মোট ৬৪২ জন; প্রফেশনাল ও টেকিনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।