ডিসকাভার ইসলাম : ইসলামকে জানার নতুন প্রয়াস

প্রকাশিত: জুন ২৬, ২০২১

বিশ্বব্যাপী নানামুখী অপপ্রচার, বিকৃতি ও ভুল ব্যাখ্যার শিকার হয়েও ইসলাম বর্তমান বিশ্বের সবচেয় অগ্রসরমান ধর্ম; বরং বলা যায়, কত দুই দশকে পশ্চিমা বিশ্বে ইসলাম বিদ্বেষের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অমুসলিমদের ইসলামগ্রহণের হার।

ইসলামের এই অগ্রযাত্রার পেছনে নিয়ামক শক্তি হিসেবে কাজ করছে ইসলামেরই অন্তর্নিহিত শক্তি ও সৌন্দর্য। যখন কোনো ব্যক্তির সামনে ইসলামের চিরায়ত সৌন্দর্য প্রকাশ পায়, সে ইসলামের শ্বাসত শান্তি-দর্শন জানতে পারে, তখন ইসলামে দীক্ষিত হওয়া ছাড়া আর কোনো পথ তার সামনে খোলা থাকে না। তাই যারা পৃথিবীতে ইসলামের প্রচার ও প্রসার প্রত্যাশা করে তাদের উচিত ইসলামকেই মানুষের সামনে যথাযথভাবে উপস্থাপন করা, ইসলামকে সর্বশ্রেণির জন্য উপযুক্ত করে দেওয়া।

‘ডিসকাভার ইসলাম’ বইয়ে লেখক ইসলামের চিরয়াত সৌন্দর্য ও সুষমা তুলে ধরার চেষ্টা করেছেন। আটটি অধ্যায়ে বিন্যস্ত এ বইয়ে তিনি জীবন পরিচালনার পাথেয় থেকে শুরু করে ইসলামের সভ্যতা-সংস্কৃতি, ইসলামের সৌন্দর্য, ইসলামের অর্থনৈতিক শিক্ষা, মুসলিমদের সামাজিক আচরণ ইত্যাদি বিষয়ে সমকালীন প্রেক্ষাপটকে সামনে রেখে জ্ঞানগর্ভ আলোচনা করেছেন। একই সঙ্গে তিনি ইসলামকে ঘিরে সমকালীন নানা প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছেন এবং সংশ্লিষ্ট বিষয়ে ইসলামের মূলনীতি তুলে ধরার প্রয়াস পেয়েছেন। ফলে পাঠকের জ্ঞান বৃদ্ধির সাথে সাথে সমস্যা সমাধানের দক্ষতাও বাড়বে।

আর এর সবই করেছেন কোরআন-সুন্নাহসহ ইসলামের দালিলিক ভিত্তির ওপর নির্ভর করে। এককথায় ইসলাম মূলত কী, জীবন পরিচালনার ক্ষেত্রে ইসলামের শিক্ষা কী— প্রশ্ন দুটি সামনে নিয়ে ‘জীবন ও ইসলাম’ সম্পর্কে আপনাকে ভাবতে শেখাবে বইটি।

আলেম সাংবাদিক আতাউর রহমান খসরুর অনবদ্য প্রবন্ধ সংকলনটি প্রকাশ করেছে মুভমেন্ট পাবলিকেশন্স।

বই : ডিসকাভার ইসলাম

লেখক : আতাউর রহমান খসরু

পৃষ্ঠা : ৩০৪

মূল্য : ৪০০

প্রকাশক : মুভমেন্ট পাবলিকেশন্স, ১১৩ গিয়াস গার্ডেন বুক কমপ্লেক্স, বাংলা বাজার, ঢাকা-১০০০।

যোগাযোগ : ০১৭০৬-৩৮০৯৬৩