হিলিতে আবারও বাড়ল পেঁয়াজের দাম

প্রকাশিত: জুন ২০, ২০২১

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে স্বাভাবিক রয়েছে পেঁয়াজের আমদানি। বাজারে চাহিদা থাকায় আবারও বাড়ল আমদানি করা এসব পেঁয়াজের দাম। কেজিতে ৩ থেকে ৫ টাকা বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে। এদিকে আমদানি স্বাভাবিক থাকলেও হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়েছেন পাইকার ও সাধারণ ক্রেতারা।

রোববার (২০ জুন) বিকেলে হিলি স্থলবন্দরে গিয়ে দেখা যায়, কোরবানি ঈদ সামনে রেখে এই বন্দর দিয়ে ভারত থেকে নাসিক, পাটনা, ইন্দুর ও গুজরাটি জাতের পেঁয়াজ আমদানি হচ্ছে। আমদানি বাড়লেও চাহিদার বাড়ার অজুহাতে হঠাৎ করে বেড়েছে সব ধরনের পেঁয়াজের দাম। প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে। কেজিতে দাম বেড়েছে ৩ থেকে ৫ টাকা।

হিলি স্থলবন্দরের পাইকার সাইফুল ইসলাম বলেন, হঠাৎ চাহিদা বাড়ার অজুহাতে দাম বাড়ার ফলে আমাদের বিপাকে পড়তে হচ্ছে। আমরা এখান থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন স্থানের আড়তগুলোয় পাঠাই। দাম বাড়লে আমাদের ব্যবসা করতেও সমস্যা হয়।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, কোরবানি ঈদ সামনে রেখে দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে আমরা বেশি বেশি পেঁয়াজ আমদানি করছি। তবে দেশের বাজারে আমদানি করা পেঁয়াজের চাহিদা বাড়ায় দামটা একটু বেড়েছে। আমদানি বাড়লে ঈদের আগে পেঁয়াজের দাম কমে আসবে।

হিলি কাস্টমসের তথ্যমতে, রোববার ভারতীয় ২৫ ট্রাকে ৬৭৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।