সবুজে ঘেরা আধুনিক গাজীপুর

প্রকাশিত: জুন ৬, ২০২১

মসৃণ পিচঢালা পথের দুপাশে সারি সারি গাছ। অনেক ওপরে একে অপরের সঙ্গে মাথা ঠেকিয়ে দাঁড়িয়ে আছে ছাতার মতো। এমন পথে চলতে চলতে হারিয়ে যেতে চাইবেন যে কেউ। সবুজের সৌন্দর্যে ঘেরা গাজীপুরের গ্রামের এসব দৃশ্য সিনেমা বা নাটকে ধরা পড়েছে অনেক থেকেই। ৩৩০ বর্গ কিলোমিটার আয়তনের এ জায়গাটি আধুনিকায়নের ফলে এখন অনন্য রূপ লাভ করেছে।

গাজীপুর মহানগরে মহাসড়ক ছেড়ে একটু এদিক সেদিক তাকালে চোখে পড়বে ছবির মত অনন্য এক গাজীপুর। যেন সবুজের বাগান আর তার ভেতরে এক একটি শান্তির নীড়। রাজধানী থেকে সড়ক পথে গাজীপুরে প্রবেশের কয়েকটি পথ খোলা। টঙ্গী ব্রিজ, বাইপাস দিয়ে পুবাইল মিরাবাজার অথবা ঢাকা ইপিজেড হয়ে চন্দ্রা দিয়ে প্রবেশ করা যেতে পারে।

চলমান বিআরটিএ প্রকল্পের কারণে স্টেশন রোড পর্যন্ত পথ কিছুটা খানাখন্দ। তবে কালিগঞ্জ রোডে আহসান উল্লাহ মাস্টার উড়াল সেতু থেকেই মসৃণ সড়ক। কয়েক মিনিটের পথ পেড়িয়ে মাজুখান বাজার। মাজুখান মেঘডুবি হয়ে পুবাইলের পথ। পুবাইলের অন্য পরিচয় শুটিং পাড়া। গত দুই দশকে অসংখ্য সিনেমা নাটক নির্মাণ করা হয়েছে এখানে। শুটিংয়ের কথা মাথায় রেখেই এখানে ২৫টিরও বেশি বাণিজ্যিক রিসোর্ট ও শুটিং স্পট গড়ে উঠেছে।

সম্প্রতি সিটিকরপোরেশন মেয়র মো. জাহাঙ্গীর আলম গাজীপুরের যোগাযোগ ব্যবস্থাকে ঢেলে সাজিয়েছেন। মাজুখান মেঘডুবি সড়কটি কয়েকদিন আগেও খানাখন্দে ভরা ছিল। কিন্তু এখন রাস্তাটি মেরামত করা হয়েছে। ছয় মিটার প্রশস্ত করা হয়েছে। মাজুখান থেকে পশ্চিমে আক্কাস মার্কেট। এসব রাস্তা একেবারে নতুনভাবে সাজানো হয়েছে। প্রতিটি রাস্তা কমপক্ষে ৬ মিটার বা ২০ ফুট। এসব রাস্তার কাজ শেষ হয়েছে। দৃশ্যমান উন্নয়নে নগরবাসীর মনে স্বস্তি ফিরেছে।

আক্কাস মার্কেট থেকে জয়দেবপুরের রাস্তা। রেল লাইনের পাশ দিয়ে চলেছে রাস্তা। যানজট নেই। মেঘডুবি স্কুলের সামনে বাইপাস পার হয়ে শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজের সামনে দিয়ে জয়দেবপুর শহরের রাস্তা। প্রতিটি সড়ক নতুনভাবে সাজানো হয়েছে। গাজীপুর সিটি করপোরেশনের উন্নয়নমূলক কাজ এখনো চলছে। দৃশ্যমান উন্নয়নে স্বস্তি ফিরেছে নগরবাসীর মনে। মেয়র জাহাঙ্গীর আলম নিজে দাঁড়িয়ে থেকে রাস্তার উন্নয়নের কাজ করেছেন।

তিনি জানান, নির্বাচনী অঙ্গীকার ছিল গাজীপুরকে মাস্টারপ্ল্যান অনুযায়ী সাজানো। পরিকল্পনা অনুযায়ী তার কাজ চলছে। দৃশ্যমান এসব উন্নয়ন তার কিঞ্চিত প্রতিফলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অঙ্গীকার বাস্তবায়ন করছি। অচিরেই গাজীপুর হবে দেশের অন্যতম পরিকল্পিত নগরী। একটি পরিকল্পিত সবুজ মহানগর।