মেসিকে রেখে দিতে বার্সার বড় প্রস্তাব

প্রকাশিত: মে ২৮, ২০২১

লিওনেল মেসিকে দলে ধরে রাখতে বার্সেলোনা নতুন এক চুক্তির প্রস্তাব দিয়েছে। এ নিয়ে দু’পক্ষই আলোচনায় আছে, আর তা এগোচ্ছে ঠিক পথেই, জানাচ্ছে ইএসপিএন।

বৃহস্পতিবার রাতে কাতালান টিভি চ্যানেল টিভি থ্রি জানায়, মেসির সামনে প্রথমবারের মতো আনুষ্ঠানিক চুক্তির প্রস্তাব রেখেছে বার্সা, যা মেসির এজেন্ট ও তার বাবা হোর্হে মেসির সঙ্গে সর্বশেষ বৈঠকে তুলে ধরেছেন ক্লাবের সভাপতি হোয়ান লাপোর্তা। প্রস্তাবিত চুক্তিতে মেসি কত আয় করবেন তাও স্পষ্ট জানিয়ে দিয়েছে বার্সেলোনা কর্তৃপক্ষ।

নতুন চুক্তি অনুসারে বেতন কমে যাবে মেসির। করোনা মহামারির সময়ে ক্লাবের আর্থিক ক্ষতির কথা মাথায় রাখলে বিষয়টাকে অবশ্য অবধারিতই মনে হওয়ার কথা। এ চুক্তিতে বার্সেলোনার সঙ্গে মেসির সম্পর্ক বাড়বে আরও দুই বছর, সঙ্গে এক বছর নবায়নের সম্ভাবনার দুয়ারও খোলা রাখছে কাতালানরা। এরপরের তিন কিংবা দুই বছর মেসি কাটাবেন যুক্তরাষ্ট্রে কিংবা কাতারে। সেখানে মেজর লিগ সকারে খেলে আর্জেন্টাইন তারকা আবারও ফিরবেন বার্সায়। তবে সেবার তার ভূমিকা হতে পারে ক্লাবের দূত। কিংবা কোচিংয়েও দেখা যেতে পারে তাকে; স্প্যানিশ সংবাদ মাধ্যমে ধারণা, তখন হয়তো ক্লাবের বয়সভিত্তিক কোনো দলের দায়িত্ব দেওয়া হতে পারে তাকে।
এমন প্রস্তাবে দুই পক্ষই বেশ ইতিবাচক সাড়া দিচ্ছে, নির্ভরযোগ্য সূত্র ধরে জানাচ্ছে ইএসপিএন। তারা এটাও জানাচ্ছে, বার্সেলোনাতে থেকে যাওয়াই মেসির প্রথম চাওয়া, এমনকি সেটা বেতন কমিয়ে হলেও। বর্তমানে বার্সেলোনা থেকেই তার আয় ৭০ মিলিয়ন ইউরো।

কিন্তু ইএসপিনের সেই সূত্রই জানাচ্ছে, বেতনের চেয়ে তার মনোযোগ ক্রীড়া প্রকল্পেই বেশি। সভাপতি হোয়ান লাপোর্তার কাছ থেকে কী ক্রীড়া প্রকল্প আসে, সেটা দেখার অপেক্ষাতেই আছেন মেসি।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ স্কোয়াড গড়তে বার্সা ইতোমধ্যেই ভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন। এবারের দলবদলে ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার এরিক গার্সিয়াকে ইতোমধ্যেই পেয়ে গেছে বার্সা। সঙ্গে দুই বছরের চুক্তি নিয়ে আসছেন সার্জিও আগুয়েরোও। দুটো বিষয়েই কোচ পেপ গার্দিওলা খোলাখুলিই বলেছেন গণমাধ্যমে। এদিকে লিভারপুল মিডফিল্ডার জর্জিনিও ওয়াইনাল্ডাম আর লিওঁ ফরোয়ার্ড মেম্ফিস ডিপাইকেও বিনামূল্যেই পেতে যাচ্ছে বার্সা, খবর ইউরোপীয় সংবাদ মাধ্যমে।

তবে তার আগে দলের প্রধান লক্ষ্য, কোচ রোনাল্ড কোম্যানের উত্তরসূরি খুঁজে বের করা। শেষমেশ যদি তা না পাওয়া যায়, সেক্ষেত্রে কোম্যান থেকেও যেতে পারেন। আপাতত বার্সেলোনার ‘ক্রীড়া প্রকল্প’ আছে এ পথেই।

আর মেসি এখন আছেন আর্জেন্টিনায়, বিশ্বকাপ বাছাইপর্ব আর কোপা আমেরিকার জন্য নিচ্ছেন প্রস্তুতি। তবে সেজন্যে অবশ্য চুক্তির আলোচনা থেমে থাকবে না, মেসির বাবার সঙ্গে ঠিকই চুক্তির খুঁটিনাটি বিষয়ে চলবে বার্সেলোনার বৈঠক।