দলে ফিরে পছন্দের জায়গা পাচ্ছেন সাকিব

প্রকাশিত: মে ১৫, ২০২১

নিষেধাজ্ঞা থেকে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে মাঠে নামেন সাকিব আল হাসান। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজে পর টেস্ট খেলতে নেমে ইনজুরিতে পড়েন তিনি। আর ফেরা হয়নি মাঠে। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ছুটিতে ছিলেন টাইগার অলরাউন্ডার। ঘরের মাঠে আসন্ন লঙ্কা সিরিজ দিয়ে আবার জাতীয় দলে ফিরছেন তিনি। ফিরেই সুখবর পাচ্ছেন সাকিব। পছন্দের তিন নম্বর ব্যাটিং পজিশন ফিরিয়ে দেওয়া হচ্ছে তাকে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ক্রিকবাজকে জানিয়েছেন, ‘সাকিব শ্রীলঙ্কার বিপক্ষে (আসন্ন সিরিজে) তিন নম্বরে ব্যাটিং করবে। সেটা তার জন্য সেরা জায়গা। সে নিজেও তিন নম্বরে ব্যাট করতে চায়। তাই আমরা মনে করেছি আমাদের তাকে সুযোগটা দেওয়া উচিত।’

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে তিন নম্বর পজিশনে ব্যাট করতে রীতিমতো লড়াই করেছেন সাকিব। রাজি করাতে হয় তৎকালীন হেড কোচ, অধিনায়ক ও টিম ম্য্যানেজমেন্টকে। তবুও দলের অনেকেই চাননি সাকিব তিনে ব্যাট করুক। অধিনায়কের মন গলায় সুযোগ পান সাকিব। বাজিমাত করেন তিনি। ২ সেঞ্চুরি, ৫ ফিফটির সাহায্যে ঈর্ষণীয় ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন ৩৪ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান।

এরপর নিষেধাজ্ঞার কবলে বাদ পড়েন সাকিব। তার পরিবর্তে অনেকেই এই পজিশনে সুযোগ পেয়েছেন, তবে কেউই আস্থার প্রতিদান দিতে পারেননি। টাইগার টিম ম্যানেজমেন্ট নাজমুল হোসেন শান্তকে দিয়ে চেষ্টা করতে চেয়েছিল, তবে তিনিও ব্যর্থ হন। এই পজিশনে ৫ বার ব্যট হাতে নেমে মোটে ৭৩ রান করেছেন শান্ত। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ ২৯ রান, গড় ১৪.৬০।

শান্ত ব্যর্থ হওয়ায় নিউজিল্যান্ড সিরিজে সৌম্য সরকারকে দিয়ে চেষ্টা চালিয়েছিল টিম ম্যানেজমেন্ট। তিনিও হতাশ করেছেন। এজন্য আবার সাকিবেই আস্থা রাখছে বোর্ড। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ দল। দীর্ঘদিন পর ছুটি কাটিয়ে এই সিরিজ দিয়ে দলে ফিরছেন সাকিব। ফিরেই পছন্দের জায়গাটি বুঝে পাচ্ছেন তিনি।