অনলাইনে নতুন ব্যবসার প্রচার করবেন কীভাবে?

প্রকাশিত: মে ১৫, ২০২১

কথায় আছে প্রচারেই প্রসার। বিশেষ করে নতুন ব্যবসার ক্ষেত্রে এ কথাটি আরও বেশি প্রযোজ্য। কিন্তু অনেকেই জানেন না কোন প্রক্রিয়ায় প্রচার করলে সুফল পাওয়া যাবে। ব্যবসায় প্রচারের নানাবিধ কায়দা কানুন নিয়েই আজকের আয়োজন-

লিস্টিং সার্ভিস ব্যবহার করুন

গুগল প্লেস, ইয়াহু ও বিং- এই তিন লিস্টিং সার্ভিস ব্যবহার করার মাধ্যমে সহজেই নিজের ব্যবসা প্রতিষ্ঠানের প্রচার করা সম্ভব। গুগল প্লেস ব্যবহার করে অনেক ক্ষুদ্র উদ্যোক্তাই লাভবান হচ্ছেন। এছাড়া ইয়াহু ও বিংয়ের মাধ্যমে সহজেই ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপারে অনেক মানুষকে জানানো যায়।

সোশ্যাল মিডিয়ায় নেটওয়ার্ক তৈরি করুন

ব্যবসার সফলতা ও ব্যর্থতা অনেকাংশে নির্ভর করে সামাজিক যোগাযোগ মাধ্যম। কেননা এই প্ল্যাটফর্মে ২৪ ঘন্টাই মানুষ অ্যাকটিভ থাকেন। ফলে বড় বড় কোম্পানিও সোশ্যাল মিডিয়াতে তাদের ব্যবসায় সম্পর্কে প্রচার করছেন। এ সুযোগটি নিতে পারেন নতুন ব্যবসায়ীরাও। এছাড়া সোশ্যাল মিডিয়ায় নেটওয়ার্ক (গ্রুপ) তৈরির মাধ্যমেও ব্যবসা করা যায়।

ইউটিউব চ্যানেল ও ফ্লিকার প্রোফাইল খুলুন

বর্তমানে ব্যবসা প্রচারের জন্য ইউটিউব চ্যানেল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইউটিউবের মাধ্যমে ব্যবসা বিষয়ক বিভিন্ন ভিডিও পোস্ট করা যায়। এর মাধ্যমে সহজেই পণ্যের ব্র্যান্ডিং হয়। ফ্লিকার প্রোফাইলের মাধ্যমেও নিজের ব্যবসায়ের ব্র্যান্ডিং করা সম্ভব।

বেশি বেশি অফর ও ভাউচার দিন

সাম্প্রতিক সময়ে অনলাইন কেনাকাটায় ভাউচার প্রদানের একটি রীতি প্রচলিত হয়েছে। এতে অল্প টাকায় বেশি পণ্য কেনার সুযোগ পান ক্রেতারা। এছাড়া বেশি বেশি মূল্য ছাড় দিলে ক্রেতা আকর্ষণ করা সম্ভব।

অনলাইন কমিউনিটিতে যোগ দিন

অনলাইনে বিভিন্ন গ্রুপে যুক্ত হতে হবে। ওই, রিসাইকেল বিন সহ বর্তমানে বেশ কয়েকটি একটিভ গ্রুপ রয়েছে। সেগুলো যুক্ত হলে কমিউনিটির মানুষের সঙ্গে ব্যবসার পরিচিতি বাড়বে, একসঙ্গে বিক্রয়ও ।