আইপিএলের বাকি ম্যাচ হবে তো? জানালেন সৌরভ

প্রকাশিত: মে ১১, ২০২১

করোনার কারণে আইপিএল মাত্র স্থগিত হয়ে গেছে সেই কবেই। ক্রিকেটারদের এখনো পৌছে দেওয়ার প্রক্রিয়া চলছে। এদিকে আবার দামামা বাজছে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফিনালের।এ পরিস্থিতিতেই আবার প্রশ্ন উঠতে শুরু করেছে আইপিএল নিয়ে। তবে সম্প্রতি ভারতীয় বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি এ বিষয়ে আবারও মুখ খুলেছেন, জানিয়েছেন আইপিএলের বাকি অংশ নিয়ে সম্ভাবনা।

তবে ভারতীয় বোর্ড সভাপতির চোখে নতুন করে মাঠে গড়ানোর সম্ভাবনাটা কম। কারণটা হচ্ছে ভারতের ঠাসবুনটের সূচি। সৌরভের কথায়, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পর জুলাই মাসে ভারত শ্রীলঙ্কা সফরে যাবে। সেখানে আছে তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি। ওদিকে, আছে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজও। তার ওপর আবার ১৪ দিনের কোয়ারেন্টাইনের মতো একাধিক বিধিনিষেধ মানতে হবে। এর ফলে আইপিএল আয়োজন করাই যাবে না। কোয়ারেন্টাইনের বিষয়টা খুবই কঠিন। আইপিএলের জন্য সময় বের করা সম্ভব হবে কি না, এখনই সেটা বলার সময় আসেনি।’

করোনা কবলিত সময়েই বিশ্বের বিভিন্ন প্রান্তে চলছে বিভিন্ন টুর্নামেন্ট। ইউরোপে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি’আসহ বিভিন্ন টুর্নামেন্ট চলছে এই করোনার শঙ্কা মাথায় নিয়েই। গত জুন-জুলাই মাসে করোনাজনিত বিরতি শেষে ফেরার পর আর খেলোয়াড়-স্টাফরা আক্রান্ত হলেও টুর্নামেন্ট বন্ধ করে দেওয়া হয়নি। আইপিএল বন্ধ করার কারণ জানাতে গিয়ে সেসবের উদাহরণ টানলেন সৌরভ।

বিসিসিআই সভাপতি বলেন, ‘এক বা একাধিক খেলোয়াড় করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা বিশ্বের অন্যান্য টুর্নামেন্টেও ঘটেছে। কিন্তু সেগুলো তো বন্ধ হয়নি! ক্রিকেটাররা করোনায় আক্রান্ত না হলে আইপিএলও বন্ধ হত না।’ আইপিএল ২০২১-এর ২৯টি ম্যাচ মাঠে গড়াতে পেরেছে এ বছর। এরপর গত ৩ মে একাধিক দলে করোনায় আক্রান্ত হওয়ার ঘটনায় বন্ধ করে দেওয়া হয় এবারের আসর।