প্রতিদিন ৫শ মানুষকে ইফতার করায় বিডিএইড

প্রকাশিত: মে ৭, ২০২১

পবিত্র রমজান মাস ও করোনাকালীন দুঃসময়ে সমাজের অসহায়, ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর ইনটেনসিভ ডেভেলপমেন্ট (বিডিএইড)। রাজধানীর পরীবাগে সংগঠনটির কার্যালয়ের সামনে প্রথম রোজা থেকেই প্রতিদিন ৫০০ মানুষকে দেওয়া হচ্ছে ইফতার সামগ্রী।

‘সবার জন্য খাদ্য’ স্লোগানে রমজান ও কোভিড-১৯ পরিস্থিতিতে নিম্ন আয়ের অসহায় মানুষদের মাঝে খিচুড়ি, ফলমূল, বিরিয়ানিসহ নানান ধরনের ইফতার সামগ্রী তুলে দেওয়া হচ্ছে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করেই ইফতারের আগে লাইনে দাঁড়ানো মানুষের মাঝে ইফতার তুলে দেন সংগঠনটির স্বেচ্ছাসেবী ও কর্মকর্তারা। শুধু ইফতার সামগ্রী নয় পাশাপাশি করোনায় কর্মহীন ও অসহায়দের মাঝে চাল, ডাল, সবজি, তেলসহ নিত্যপ্রয়োজনীয় নানা উপকরণও বিতরণ করছে বিডিএইড।

সংগঠনটির চেয়ারম্যান বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান যুবলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান সোহাগের তত্ত্বাবধানে চলছে এসব কার্যক্রম। শেষ রোজা পর্যন্ত বিনামূল্যে ইফতার বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, বিডিএইড শুরু থেকেই সাধারণ মানুষের স্বার্থে কাজ করে যাচ্ছে। আমরা বিভিন্ন জাতীয় দুর্যোগে অসহায়, ছিন্নমূল মানুষের পাশে খাদ্য সহায়তা কার্যক্রম, জরুরি চিকিৎসাসেবা, নগদ অর্থ প্রদান, দরিদ্র শিক্ষার্থীদের পড়াশোনার ব্যবস্থা করাসহ স্বেচ্ছাসেবী ও সমাজের উন্নয়নমূলক নানান কাজ করে যাচ্ছি। এছাড়াও আসন্ন ঈদে সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে নতুন কাপড় তুলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

করোনাকালীন সময়ে বিডিএইড-এর পক্ষ থেকে সারাদেশে প্রায় দশ হাজার অসহায় মানুষের মাঝে বিনামূল্য খাবার পৌঁছে দেওয়া হয়েছে বলে জানান সংগঠনটির মহাসচিব ইমরান খান। তিনি বলেন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন এখানে ইফতার সামগ্রী বিতরণ করা হচ্ছে। এর পাশাপাশি আমরা চাল, ডালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীও বিতরণ করছি। শুধুমাত্র ঢাকায় নয় বরং সারাদেশেই আমাদের এই কার্যক্রম অব্যাহত রয়েছে।

এসব কার্যক্রমে আরও সহায়তা করছেন বিডিএইড-এর সহসভাপতি আরিফুর রহমান লিমন, কোষাধ্যক্ষ দেলোয়ার শাহজাদা, কো-অর্ডিনেটর ফুয়াদ হাসান, শেখ জসিম উদ্দিন, জাহাঙ্গীর আলম, মনির হোসেন তুষার, মাইনুল হাওলাদার, নুর উদ্দিন হাওলাদারসহ অন্যান্য স্বেচ্ছাসেবকবৃন্দ।