রাঙামাটিতে ধানকাটায় কৃষকের পাশে ‘জীবন’

প্রকাশিত: মে ৬, ২০২১

করোনা পরিস্থিতিতে ধানকাটা নিয়ে বিপদে পড়েছিলেন রাঙামাটির কাউখালী উপজেলার রাঙ্গিপাড়া গ্রামের অর্থাভাবে থাকা কৃষক আক্তার হোসেন।

এই মৌসুমে এক কানি জমিতে বোরো ধানের আবাদ করেছিলেন তিনি। এমন পরিস্থিতিতে তার পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘জীবন’।

বৃহস্পতিবার (৬ মে) সকালে ‘জীবন’ সংগঠনের কাউখালী উপজেলার সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমানের নেতৃত্বে ২৫ জন সদস্য আক্তার হোসেনের জমির ধান কেটে মাড়াই করে গোলায় তুলে দিয়েছে।

কৃষক আক্তার হোসেন বলেন, এই বিপদে ছেলেমেয়েগুলো এগিয়ে না আসলে অনেক কষ্ট হতো। আমার এই বিপদে তারা এগিয়ে আসায় আমি তাদের জন্য দোয়া করি।

অসহায় কৃষ‌কের ধান কে‌টে দি‌য়ে স্থানীয় জনগণের কা‌ছে প্রশং‌সিত হ‌য়ে‌ছেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা। তরুণদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

সংগঠনটির উপদেষ্টা মো. জয়নাল আবেদীন জানান, সংকটে থাকা কৃষকের উপকার করতে পেরে আমাদের ভালো লাগছে। এভাবেই সংকটে থাকা অন্য কৃষকদের সাধ্যমতো সহযোগিতা করার পরিকল্পনা রয়েছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ (মিকি) জানান, করোনা মহামারীর প্রাদুর্ভাব বিস্তৃতির অনেক আগে থেকেই মাঠ পর্যায়ে ধারাবাহিক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে ‘জীবন’। পাহাড়ের চাষাবাদ সমতল থেকে অনেক বৈচিত্র্যময় এবং কষ্টসাধ্য। লকডাউনে শ্রমিক সঙ্কটে পাহাড়ের প্রান্তিক কৃষকদের দুর্ভোগের মাত্রা বেড়েছে বহুগুণে। তাই সামাজিক দায়বদ্ধতা থেকেই কৃষকদের পাশে থাকাটা নৈতিক দায়িত্ব মনে করি। কাউখালী উপজেলায় সামনের দিনগুলোতে সাধারণ মানুষের পাশেই থাকবে ‘জীবন’।