১০ মের মধ্যেই আসছে চীনের উপহারের টিকা

প্রকাশিত: মে ৩, ২০২১

চীনের উপহারের পাঁচ লাখ করোনাভাইরাসের টিকা আগামী ১০ মের মধ্যে দেশে আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৩ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চীনকে আমরা চিঠিপত্র দিয়েছি। সে দেশের সরকার আমাদেরকে পাঁচ লাখ ভ্যাকসিন উপহার হিসেবে দিচ্ছে। সেটা অল্পদিনের মধ্যেই চলে আসবে। সেটা আমরা নিজেরা প্লেনে করে নিয়ে আসব।’

নির্দিষ্ট কোনো দিন তারিখ ঠিক হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এই যে পাঁচ লাখ ডোজ, সে বিষয়ে আমাদেরকে তারা জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ টিকা আনার ব্যবস্থা করতে হবে। ১০ তারিখের মধ্যে হয়তো বাংলাদেশে আসতে পারে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে আরও টিকা কেনার জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। চীনের পক্ষ থেকে প্রস্তাব পাঠালেই টিকা ক্রয়ের আলোচনা শুরু হবে।

তিনি বলেন, আমাদের অনেক টিকা লাগবে। আমরা চীনের টিকা ৪-৫ কোটি ডোজ হলেও নেব। রাশিয়ার সঙ্গেও আমাদের আলোচনা হয়েছে। তারা টিকা দিতে চায়, উৎপাদনও করতে চাইছে। আমরা দুটি দেশের সঙ্গেই কথা বলে রাখছি।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ এপ্রিল) চীনের সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর। সে সময় অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, টিকাটি পয়েন্ট ফাইভ এমএল করে ২৮ দিনের গ্যাপে দুইবার দিতে হবে। এটার ফেজ ওয়ান ও ফেজ টু চায়নাতে হয়েছে। ফেজ থ্রি ট্রায়াল ৫৫ হাজার মানুষের ওপর বিশ্বের পাঁচটি দেশে হয়েছে।