পরিবহন শ্রমিকদের ত্রাণ-রেশন বিতরণের দাবি

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১

লকডাউনে কর্মহীন, দরিদ্র এবং অসহায় পরিবহনের চালক-শ্রমিকদের ত্রাণ ও নামমাত্র মূল্যে রেশন বিতরণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। বুধবার (২১ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।

তিনি বলেন, দেশে পরিবহন সেক্টরকে শিল্পখাত হিসেবে ঘোষণা করে হাজার কোটি টাকার ব্যবসা হলেও এটি এখন প্রাতিষ্ঠানিক রূপ পায়নি। এই সেক্টরের ৯৮ শতাংশ চালক-শ্রমিকের নিয়োগপত্র ও সুনির্দিষ্ট বেতন নেই। ফলে তাদের বেশির ভাগই দৈনিক মজুরি পদ্ধতিতে জীবনযাপন করে।

বছরব্যাপী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দীর্ঘ সময় লকডাউনে গণপরিবহন বন্ধ ছিল। পরে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর কয়েক মাসের মাথায় করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়। তাই পুনরায় লকডাউনে এসব অসহায় পরিবহন-শ্রমিকরা আজ অনেকেই অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন।

রাজপথে হুইসেল বাজিয়ে বা লাঠি নিয়ে যানবাহন আটকে মালিক-শ্রমিক সংগঠনের নামে যারা প্রতিদিন কোটি কোটি টাকার চাঁদাবাজি করত, তারাও আজ এসব শ্রমিকদের পাশে নেই। এমন পরিস্থিতিতে অসহায় পরিবহন শ্রমিকদের জীবন বাঁচাতে তাদের ত্রাণ সহায়তা ও নামমাত্র মূল্যে রেশনের দাবি জানিয়েছেন মোজাম্মেল হক।

একই সঙ্গে মালিক-শ্রমিক সংগঠন এবং দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের অসহায় পরিবহন শ্রমিকদের পরিবারের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।