পাঁচ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২১

আগামী ১২ ঘণ্টায় দেশের ৫ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ঝোড়ো হাওয়া কালবৈশাখী ঝড়ে রূপ নিতে পারে। এছাড়া দিনের তাপমাত্রাও বাড়বে।

রোববার (১৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অফিস জানায়, এ সময়ে বৃষ্টি মানেই সঙ্গে ঝোড়ো হাওয়া থাকবে। কোথাও কোথাও বাতাসের গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার পার হবে। আর ৬০ কিলোমিটার গতি পার হলেই তাকে কালবৈশাখী ঝড় বলে চিহ্নিত করা হয়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। যা কোথাও কোথাও ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে বয়ে যেতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার তথ্যে বলা হয়, সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১২ কিলোমিটার। আর সকালে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।