বকেয়া বেতনের দাবিতে সড়কে পোশাকশ্রমিকরা

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার (১২ এপ্রিল) বিকেল ৫টার দিকে আশুলিয়ার জিরাবো এলাকায় বিশমাইল-জিরাবো বাইপাস সড়ক অবরোধ করে কারখানার সামনে অবস্থান নেন সিলভার গ্যালারি নামে পোশাক কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানান, এই কারখানায় প্রায় ৯ শতাধিক শ্রমিক ৩ বছর ধরে কাজ করছে। গত মার্চ মাসের ২৪ তারিখে হঠাৎ কারখানা কর্তৃপক্ষ মৌখিকভাবে ঘোষণা দেয় কারখানাটি আশুলিয়ার জিরাবো এলাকার অপর একটি কারখানায় স্থানান্তর করা হবে। এ সময় শ্রমিকরা আন্দোলন করলে দুই মাসের বেতন বকেয়া রেখে কারখানা বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় আন্দোলনের মুখে ১২ এপ্রিল বেতন পরিশোধের কথা জানায় কর্তৃপক্ষ। কিন্তু তারা বেতন পরিশোধ করেনি। তাই বাধ্য হয়ে সড়কে নেমেছেন শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিক কাবুল শেখ বলেন, শ্রমিক, শিল্প পুলিশ ও শ্রমিক নেতৃবৃন্দের অংশগ্রহণে কারখানা কর্তৃপক্ষ গত ১ এপ্রিল সমঝোতা করেন। আজ ১২ এপ্রিল শ্রমিকদের সকল পাওনা বুঝিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু তারা বকেয়া বেতন পরিশোধ করেনি। এ কারণে গাজিরচট এলাকার সিলভার গ্যালারি থেকে জিরাবো এলাকার সিলভার অ্যাপারেলস লিমিটেড কারখানার সামনে অবস্থান নিয়েছেন শ্রমিকরা।

এ বিষয়ে কথা বলতে সিলভার গ্যালারি পোশাক কারখানার অ্যাডমিন ম্যানেজার আরিফের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন বলেন, সারামাস কাজ করে শ্রমিকদের আন্দোলন করে টাকা নিতে হয়। বিষয়টি খুবই দুঃখজনক। অবিলম্বে শ্রমিকদের বেতন পরিশোধ করা হোক। লকডাউনের সময় শ্রমিকরা কার কাছে গিয়ে বেতন চাইবে। এই সময় তারা অসহায় হয়ে পড়বে। তাই দ্রুত শ্রমিকদের বেতন পরিশোধের দাবি জানাচ্ছি।