৫ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত: মার্চ ৩০, ২০২১

দেশের পাঁচ বিভাগের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বিভিন্ন এলাকায় দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। পাশাপাশি দেশের অধিকাংশ এলাকায় মেঘলা আকাশ দেখা যেতে পারে।

মঙ্গলবার (৩০ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন ঢাকা পোস্টকে এসব তথ্য জানান। তিনি বলেন, এই সময়ে বৃষ্টি মানেই সঙ্গে ঝোড়ো হাওয়া থাকবে। কোথাও কোথাও শিলাবৃষ্টিও দেখা যাবে।

তিনি বলেন, আজ ভোরে সিলেট বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। দিনেও সিলেট অঞ্চলে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ১২ ঘণ্টায় সিলেটে ৭৪, শ্রীমঙ্গলে ৪১, নিকলিতে ২ ও রাজারহাট এলাকায় ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্তভাবে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। ভোরে সিলেট অঞ্চলে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। যার গতি ছিল ঘণ্টায় প্রায় ৯০ কি.মি.।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। আর পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা কমতে পারে। পাশাপাশি বাড়তে পারে তাপমাত্রা।

গত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সোমবার গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় সকালে বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি.। আর বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৭ শতাংশ।