শচীনের মতো কিংবদন্তি হতে কোহলির যা করতে হবে

প্রকাশিত: মার্চ ২২, ২০২১

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বিরাট কোহলি। ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বলছেন কোহলির পক্ষেই সম্ভব কিংবদন্তি শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরি রেকর্ড ভাঙ্গা।

বিরাট কোহলি অবশ্য সেই পথেই অগ্রসর হচ্ছেন। ইতিমধ্যে ৭০টি সেঞ্চুরি করে ফেলেছেন ভারতীয় এ অধিনায়ক। শততম সেঞ্চুরির রেকর্ড ছাড়িয়ে নতুন ইতিহাস গড়তে কোহলিকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার।

ভারতের হয়ে ৩৫টি সেঞ্চুরি করা গাভাস্কার বলেন, শচীন টেন্ডুলকার একসময় ওয়ানডে ক্রিকেটে নিচের দিকে ব্যাটিং করত। কিন্তু তাকে ওপেনিংয়ে পাঠানোর পর শুধু তার ব্যাটিংয়েই পরিবর্তন আসেনি, এটা পুরো দলের ব্যাটিংই বদলে দিয়েছে।

গাভাস্কার আরও বলেন, সেরা ব্যাটসম্যানদের অবশ্যই সীমিত ওভারের ক্রিকেটে যত বেশি সম্ভব ব্যাটিং করা উচিত। এ কারণে কোহলির ওপরের দিকে ব্যাট করাটা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে সে প্রত্যাশার চেয়েও বেশি ভালো করতে পারবে।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের অঘোষিত ফাইনালে শনিবার রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শেষ বল পর্যন্ত লড়াই করেন বিরাট কোহলি। তার ৫২ বলের সাত চার ও দুই ছক্কায় গড়া অপরাজিত ৮০ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে ২২৪/২ রানের পাহাড় গড়ে ৩৬ রানের জয়ে সিরিজ নিশ্চিত করে ভারত।

২০০৮ সালে শ্রীলংকার বিপক্ষে ডাম্বুলায় ওয়ানডে ক্রিকেটের মধ্য দিয়ে ওপেনার হিসেবেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কোহলির। বর্তমানে টেস্টে চার আর ওয়ানডেতে তিনি ব্যাটিং করেন বিশ্বসেরা এ ব্যাটসম্যান। শনিবার টি-টোয়েন্টি ক্রিকেটে ২৮ ইনিংস পর ওপেন করেন কোহলি।

২০১৮ সালের ২৯ জুনের পর ওপেনিং পজিশনে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালিয়ে প্রশংসা কুড়িয়েছেন কোহলি। ওপেনিং পজিশনে তার খেলা দেখে মুগ্ধ ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার। তিনি চান অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপেও ওপেন করুক কোহলি।