তাজমহলের নাম রাম মহল করার দাবি

প্রকাশিত: মার্চ ১৬, ২০২১

মুঘল আমলে নির্মিত ঐতিহাসিক স্থাপনা তাজমহলের নাম শিগগিরিই রাম মহল করা হবে বলে দাবি করেছেন ভারতের উত্তরপ্রদেশের বায়রা আসনের বিজেপিদলীয় এমএলএ (বিধানসভার সদস্য) সুরেন্দ্র সিং। নতুন করে এক বিতর্ক উসকে দিয়ে তার দাবি, হিন্দুদের দেবতা শিবের নামের একটি মন্দির ভেঙ্গে নতুন করে তাজমহল নির্মাণ করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রশাসনের অধীনে শিগগিরই তাজমহলের নতুন নামকরণ করা হবে বলে দাবি করেন বিধায়ক সুরেন্দ্র সিং। এ সময় তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীকে মহারাজা শিবাজির বংশধর হিসেবে দাবি করে তার ভূয়সী প্রশংসা করেন।

ভারতে অনেক স্থান ও স্থাপনার মুসলমানি নাম বদলানোর কারিগর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রূ যোগীর প্রশংসা করে বিধায়ক সুরেন্দ্র সিং বলেন, ‘উত্তরপ্রদেশের মাটিতে শিবাজির বংশধরের আর্বিভাব ঘটেছে। যেভাবে গুরু রামদাস ভারতে শিবাজিকে দিয়েছেন ঠিক সেভাবে গোরকনাথ উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথকে দিয়েছেন।’

তবে বিজেপির এই এমএলএ-র মুখ থেকে এরকম চাঞ্চল্যকর মন্তব্য অবশ্য এই প্রথম নয়। ২০১৮ সালে ভারতে মুঘলদের তৈরি সমস্ত স্থাপনার নতুন করে নামকরণ করার দাবি জানান। অবশ্য উত্তরপ্রদেশের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর থেকে একের পর এক স্থান-স্থাপনার নতুন নাম দিচ্ছেন।

গত বছর যোগী তাজমহলের শহর আগ্রার মুঘল আমলের একটি জাদুঘরের নাম বদলে হিন্দু রাজা ও মারাঠা সাম্রাজ্যের অধিপতি ছত্রপতি শিবাজির নামে নামকরণ করেন। তখন তিনি এক টুইটে লিখেছিলেন, ‘আপনাদের নয়া উত্তরপ্রদেশে দাসত্বের মানসিকতার ঠাঁই নেই। শিবাজি মহারাজ আমাদের নায়ক। জয় হিন্দ। জয় ভারত।’

এর আগে তিনি উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে প্রয়াগরাজ, ফয়জাবাদের নাম বদলে অযোধ্যা, মুঘল সরাইয়ের নাম বদলে পন্ডিত দ্বীনদয়াল উপাধ্যায় জংশন, উর্দু বাজারকে হিন্দি বাজার ও আলি নগরকে আর্য্য নগর ছাড়াও এরকম আরও অনেক শহর, স্থান ও স্থাপনার ‘মুসলিম নাম’ বদলে নতুন নামকরণ করেন।