সমর্থকদের টিকা নিতে উৎসাহিত করবেন ট্রাম্প, আশা ফাউসির

প্রকাশিত: মার্চ ১৫, ২০২১

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের টিকা নিতে উৎসাহিত করবেন বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। করোনার টিকা নিতে রিপাবলিকানরা উচ্চ দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে রয়েছেন; সাম্প্রতিক জরিপে এই তথ্য উঠে আসার পর এমন মন্তব্য করলেন তিনি।

স্থানীয় সময় রোববার (১৪ মার্চ) ড. ফাউসি বলেন, রিপাবলিকানদের ওপর ট্রাম্পের যে অবিশ্বাস্য প্রভাব রয়েছে তাকে কাজে লাগিয়ে সাবেক এই প্রেসিডেন্ট যদি তাদেরকে টিকা নিতে উদ্বুদ্ধ করেন, তাহলে সেটাই মূলত (টিকা নিতে ইচ্ছুক ও অনিচ্ছুকদের মধ্যে) পার্থক্য গড়ে দেবে।

ফক্স নিউজের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ট্রাম্প যদি বাইরে বেরিয়ে আসেন এবং বলেন: ‘যাও, সবাই টিকা নাও। এটা আসলেই তোমার স্বাস্থ্য, তোমার পরিবারের স্বাস্থ্য এবং দেশের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ’। তাহলে তার এই আহ্বান এড়ানো রিপাবলিকানদের জন্য অসম্ভব হবে এবং তার বিপুল সংখ্যক সমর্থকও তার কথা শুনে টিকা নিতে বাধ্য হবে।’’

তবে এ বিষয়ে রোববার তাৎক্ষণিকভাবে ট্রাম্পের অফিস কোনো মন্তব্য করেনি।

এর আগে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের সময় করোনাভাইরাসের হুমকিকে অবজ্ঞা বা খাটো করে দেখেছিলেন ট্রাম্প। এমনকি টিকা আবিষ্কার হওয়ার পরও তিনি কাউকে টিকা নিতে বলেননি। শেষপর্যায়ে এসে অর্থাৎ গত জানুয়ারিতে ক্ষমতা ছাড়ার কিছুদিন আগে এক রাজনৈতিক সমাবেশে তিনি সমর্থকদের টিকা নিতে বলেছিলেন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত তিন কোটি ৪৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় পাঁচ লাখ ৪৭ হাজার মানুষ।

সূত্র: আলজাজিরা