অসম্পূর্ণ মুক্তিযুদ্ধকে সবাই মিলেই সম্পূর্ণ করতে হবে : জাফরুল্লাহ

প্রকাশিত: মার্চ ১, ২০২১

অসম্পূর্ণ মুক্তিযুদ্ধকে আমাদের সবাইকে মিলেই সম্পূর্ণ করতে হবে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। সোমবার (১ মার্চ) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

যৌথভাবে এ সম্মাননার আয়োজন করে ভাসানী অনুসারী পরিষদ, গণসংহতি আন্দোলন, ছাত্র-যুব-শ্রমিক অধিকার পরিষদ ও রাষ্ট্রচিন্তা। এসময় ডা. জাফরুল্লাহ বলেন, আমাদের দুর্ভাগ্য-আমরা সবসময় যে ৩০ লক্ষ লোকের শহীদের কথা বলি তার তালিকাটি কোথায়? সেই তালিকা আছে ভারতের কাছে। সেই তালিকা ভারত দেয় না, কেন না সেটা দিলে প্রশ্ন উঠবে এত লোক মারা গেল কেন?

তিনি সম্মাননা প্রদান অনুষ্ঠান প্রসঙ্গে বলেন, আমরা স্বল্প সময়ে এই কাজ (আজকের অনুষ্ঠান) করেছি, হয়তো ভুল-ভ্রান্তি হয়েছে। কিন্তু আমাদের মনের দিক থেকে আপনাদের সঙ্গেই আছি। আমরা আরও বড় কিছু করতে চাই, হয়তো ডিসেম্বরে। তখন এসব ভুল-ভ্রান্তি হবে না।

সম্মাননাপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ বলেন, খুবই ভালো লাগছে আজ। এখন তো আমাদের সম্মাননা জানানোর দিন শেষ হয়ে যাচ্ছে, আমাদেরও বয়স হয়ে গেছে। তবে আমি বলবো, শুধু ক্রেস্ট প্রদানের মধ্যেই সীমাবদ্ধ থাকলে হবে না। আমরা মুক্তিযুদ্ধের যে আকাঙ্ক্ষা নিয়ে যুদ্ধ করেছিলাম সে জায়গা থেকে বাংলাদেশ সরে যাচ্ছে। সে জায়গায় তরুণ প্রজন্মকে কাজ করতে হবে। তবেই আমাদের মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষা বাস্তবায়িত হবে।

এসময় বীর মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ুম খান, আবুল হোসাইন, কেএম মাহবুবুল আলম, আব্দুল্লাহীল সাফী, মকবুল হোসেন সন্টু, হাবিবুর রহমানসহ প্রমুখ মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের নেতা ফরিদ উদ্দিন, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, রাষ্ট্রচিন্তার আইনজীবী হাসনাত কাইয়ুম, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর, ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান প্রমুখ।