কিষানের এই রেকর্ড নেই আর কারও

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২১

একই সঙ্গে দুর্দান্ত ব্যাটসম্যান ও উইকেটরক্ষক। এমন ক্রিকেটারের সংখ্যা অনেক। তবে ঈষান কিষান যা করলেন বিজয় হাজার ট্রফিতে, সেটা করতে পারেননি আর কেউ। ভারতের ঘরোয়া এই টুর্নামেন্টে মধ্যপ্রদেশের বিপক্ষে ঝাড়খন্ডের ব্যাট হাতে ১১ ছক্কায় ১৭৩ রান করার পাশাপাশি নিয়েছেন সাত ক্যাচ।

‘লিস্ট এ’ ক্রিকেটে এমন কীর্তি আগে কেউ করতে পারেননি। সেঞ্চুরির সঙ্গে পাঁচটির বেশি ক্যাচই নিতে পারেননি অন্য কোনো ক্রিকেটার। কিষানের এমন কীর্তির দিনে রেকর্ড করেছে তার দলও। ম্যাচ জিতেছে ৩২৪ রানে। এত বড় ব্যবধানে লিস্ট এ ক্রিকেটে জিততেও পারেননি আর কেউ।

ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়ামে শনিবার ইনিংস উদ্বোধন করতে নামেন কিষান। ফিফটির দেখা পান ৪০ বলে। পরের ৩৪ বলে করেন সেঞ্চুরি। এরপর আরও বিধ্বংসী হয়ে ওঠেন কিষান। মাত্র ১২ বলে সেঞ্চুরি থেকে দেড়শ ছুঁয়েছেন ২২ বছর বয়সী এই ক্রিকেটার।

ডাবল সেঞ্চুরিও পেয়ে যেতে পারতেন কিষান। তবে ১৯ চার ও ১১ ছক্কায় ৯৩ বলে ১৭৩ রান করে আউট হয়ে যান কিষান। তার এমন ইনিংসে দল ঝাড়খন্ডও পায় ৪২২ রানের বড় সংগ্রহ। জবাব দিতে নেমে বরুন অ্যারনের ৬ উইকেটে মধ্য প্রদেশ গুটিয়ে যায় কেবল ৯৮ রানেই। জয় পায় ৩২৪ রানের বড় ব্যবধানে।

এর আগে ১৯৯০ সালে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে ৩৪৬ রানের ব্যবধানে জয় পেয়েছিল সামারসেট। তবে ওই ম্যাচটি খেলা হয় ৬০ ওভারে। ৫০ ওভারের ম্যাচে সবচেয়ে বড় জয় ২০০৩ সালে ইংল্যান্ডে বাকিংহ্যামশায়ারকে ঠিক ৩২৪ রানে। তাদের ওই রেকর্ড
ছুঁয়েছে ঝড়খন্ড।