নুরের ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রতিবেদন পেছাল

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার তারিখ পিছিয়েছে। তদন্ত প্রতিবেদন জমা দেওয়ায় জন্য আগামী ৫ এপ্রিল পরবর্তী তারিখ দিয়েছেন আদালত।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) মামলাটি তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রতিবেদন জমা না দেওয়ায় বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন এই আদেশ দেন।

ট্রাইব্যুনালের সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। গত ১৪ অক্টোবর বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালে এক শিক্ষার্থী মামলা করেন।

এর আগে গত ২০ ও ২১ সেপ্টেম্বর ওই শিক্ষার্থী নুরুসহ ছয় জনের বিরুদ্ধে ধর্ষণ ও ধর্ষণের সহযোগিতার অভিযোগ এনে কোতোয়ালী ও লালবাগ থানায় দুটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, ১২ অক্টোবর দুপুর আনুমানিক আড়াইটার সময় নুর তার ফেসবুক আইডি থেকে বাদীকে চরিত্রহীন বলে স্ট্যাটাস দেয়। যা একটি মেয়ের জন্য খুবই অপমানজনক। আসামি ফেসবুক লাইভে এসে এরকম কথা বলায় বাদীর সুনাম নষ্ট ও মানহানি হয়। যা ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫(১)/ক, ২৯(১) ও ৩১(২) ধারায় অপরাধযোগ্য।