মিয়ানমারের সামরিক নেতাদের ওপর বাইডেনের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২১

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানে জড়িত সেনাবাহিনীর কর্মকর্তা ও এর সাথে জড়িত সকলের ওপর নিষেধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশ বুধবার অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এই পদক্ষেপে মিয়ানমারের সামরিক নেতা, তাদের পরিবারের সদস্য এবং তাদের সঙ্গে সম্পর্ক আছে এমন ব্যবসায়ের ওপর নিষেধাজ্ঞা পড়তে যাচ্ছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র থেকে মিয়ানমারের সেনাবাহিনীর জন্য বিশাল অঙ্কের অনুদানও বন্ধ হতে যাচ্ছে।

একই সঙ্গে বাইডেন প্রশাসন মিয়ানমারে শক্তিশালী রফতানি নিয়ন্ত্রণ আরোপের এবং মিয়ানমারের সরকারের উপকারে আসে এমন মার্কিন ‘সম্পদ’ স্থগিত করবে।

অভ্যুত্থানের বিরুদ্ধে গতকাল বুধবার নেপিদোতে বিক্ষোভকারী এক নারী মাথায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে যাওয়ার পর যুক্তরাষ্ট্র থেকে এই নিষেধাজ্ঞার ঘোষণা এল।

বাইডেন বলেন, ‘বার্মার জনগণ তাদের কণ্ঠস্বর শোনাচ্ছে এবং বিশ্ব তা দেখছে।’ তিনি বলেন, ‘প্রতিবাদ বাড়ছে, যারা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে চায় তাদের বিরুদ্ধে সহিংসতা অগ্রহণযোগ্য এবং আমরা এর বিরুদ্ধে সমালোচনা অব্যাহত রাখব।’ একই সাথে তিনি অভ্যুত্থান পরিবর্তন করে অন সান সু চি কে মুক্তি দেয়ার আহ্বান জানান।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে আন্দোলন অব্যাহত রয়েছে। আগের দিন বিক্ষোভকারীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের পর গতকাল বুধবার মিয়ানমারের বিভিন্ন শহরে টানা পঞ্চম দিনের মতো সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।

The post মিয়ানমারের সামরিক নেতাদের ওপর বাইডেনের নিষেধাজ্ঞা appeared first on পাবলিক ভয়েস.