ঘরের মাঠেই ভারতের এ অবস্থা!

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২১

চেন্নাই টেস্টে বিরাট কোহলির ভারতীয় দলকে দুই দিনেরও বেশি সময় ফিল্ডিং করিয়েছে জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড। টানা দুই দিনে ৯০ ওভার করে ১৮০ ওভার ফিল্ডিং করে ভারত শিকার করে মাত্র ৮ উইকেট। বিপরীতে সফরকারী ইংল্যান্ড তুলে নেয় ৫৫৫ রান।

অথচ নিজেদের চেনা মাঠে ব্যাটিংয়ে নেমে ২২৫ রানেই ৬ উইকেট হারিয়েছে ভারত। যেখানে ইংল্যান্ড প্রথম দিনে করে ৩ উইকেটে ২৬৩ রান।

রোববার তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে তেমন সুবিধা করতে পারেনি ইংল্যান্ড। এদিন মাত্র ১০ ওভার এক বল খেলে ২৩ রান তুলতেই লেজের দুই ব্যাটসম্যান ডম বিস ও জেমস অ্যান্ডারসনের উইকেট হারিয়ে ৫৭৮ রানে ইনিংস গুটায় ইংল্যান্ড।

তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় ভারত। চতুর্থ ওভারেই দলের সেরা ওপেনার রোহিত শর্মার উইকেট হারায় স্বাগতিকরা। এরপর দশম ওভারে ফেরেন অন্য ওপেনার শুভম গিল। ৪৪ রানে দুই ওপেনারের উইকেট তুলে নেন ইংলিশ পেসার জোফরা আর্চার।

দলের এমন পরিস্থিতিতে ইনিংস মেরামতের চেষ্টা করে যান চেতেশ্বর পুজারা। তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি অধিনায়ক বিরাট কোহলি ও সহঅধিনায়ক আজিঙ্কা রাহানে। দুই উইকেটে ৭১ রান করা ভারত এরপর ২ রানের ব্যবধানে হারায় দলের সেরা দুই ব্যাটসম্যানকে। ব্যক্তিগত ১১ রানে ডম বিসের অফস্পিনে বিভ্রান্ত কোহলি ও রাহানে (১)।

৭৩ রানে রোহিত শর্মা, শুভম গিল, বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের বিদায়ের পর ইনিংস মেরামত করেন পুজারা ও ঋষভ পন্থ। পঞ্চম উইকেটে তারা গড়েন ১১৯ রানের জুটি। ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটির বিচ্ছেদ ঘটান ডম বিস। তার তৃতীয় শিকারে পরিনত হওয়ার আগে ১৪৩ বলে ৭৩ রান করেন পুজারা। তার বিদায়ের পর ৩৩ রানের ব্যবধানে ফেরেন পন্থ। টেস্টে ওয়ানডে স্টাইলে খেলে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া ঋষভ পন্থকেও সাজঘরে ফেরান ডম বিস। তার আগে মাত্র ৮৮ বলে ৯১ রান করেন পন্থ।

তৃতীয় দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ২৫৭ রান। ফলোঅন এড়াতে হলেও এখনও ১২১ রান করতে হবে স্বাগতিকদের।