নুরুল আলম চৌধুরী আর নেই

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২১

এনআরবি ব্যাংক ট্রেনিং ইনিস্টিটিউটের অধ্যক্ষ ও বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস রিসার্চ ট্রেনিং সেন্টারের পরিচালক নুরুল আলম চৌধুরী আর নেই। দীর্ঘদিন ধরে দূরারোগ্য রোগে ভুগে আজ রোববার ভোরে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

রাজধানীর গুলশান আজাদ মসজিদ প্রাঙ্গণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। আগামীকাল সকাল ১০টায় জন্মস্থান চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার এয়াকুবনগর গ্রামে দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হবে।

ব্যাংকিং সেক্টরে অসামান্য অবদান রাখা নুরুল আলম চৌধুরী ১৯৪৬ সালের ২৬ জুলাই সীতাকুণ্ডের এয়াকুবনগর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম ফয়েজ আহমেদ চৌধুরী ও মা সিরাজ বেগম।

তার কর্মজীবন শুরু হয় ১৯৬৮ সালে স্টেট ব্যাংক অব পাকিস্তান দিয়ে। এরপর দীর্ঘদিন তিনি জনতা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ঢাকা ব্যাংক, প্রাইম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক ও সর্বশেষ প্রিমিয়ার ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করে চাকরি থেকে অবসরে যান।

দীর্ঘ ৪৩ বছর নুরুল আলম চৌধুরী অত্যন্ত দক্ষতার সাথে কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংকের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। অনেক সরকারি-বেসরকারি ব্যাংকের এমডিরা তাকে গুরু হিসেবে সম্মান ও শ্রদ্ধা করতেন।