বিশ্বে সর্ববৃহৎ শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রতিকৃতি সৃষ্টির পদযাত্রা শুরু

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২১

বিশ্বে সর্ববৃহৎ শস্যচিত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সৃষ্টির পদযাত্রা শুরু হয়েছে আজ বগুড়ার নিভৃত পল্লী বালেন্দা গ্রামে। শুক্রবার বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম এই কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন।

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে শস্যচিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এবং ন্যাশনাল এগ্রিকেয়ার এর আয়োজন করে। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে অন্তর্ভুক্ত হয়ে বাংলাদেশের জন্য নতুন রেকর্ড সৃষ্টি করবে।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক প্রধান অতিথির বক্তব্য বলেন, জাতির পিতা দেশকে নিয়ে স্বপ্ন দেখতেন। কৃষককে নিয়ে স্বপ্ন দেখতেন। তাই খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশের প্রতীক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একশ’ পাঁচ বিঘা জমির বিশালায়তনের এই শস্যচিত্রের মাধ্যমে সেটি ফুটিয়ে তোলার জন্য পদযাত্রা শুরু হলো। এই কর্মযজ্ঞের মাধ্যমে অচিরেই গিনেজ বুকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম অন্তর্ভুক্ত হয়ে বাংলাদেশের জন্য ইতিহাস গড়বে।

তিনি বলেন, শুধু গিনেজ বুকে বঙ্গবন্ধুর নাম লেখা নয়, বাংলাসহ পৃথিবীর বুকে জাতির পিতার নাম যেন চিরতরে লেখা থাকে সেটাই লক্ষ্য। তাই এটাই শেষ নয়, এখান থেকে শুরু সামনের দিকে এগিয়ে যাওয়ার। যা সারাবিশ্ব বঙ্গবন্ধুকে নতুন করে দেখবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশের প্রতীকের নাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই যারা বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলতেন শস্যচিত্রের মাধ্যমে তাদের উচিত জবাব দেওয়া হবে।

সভাপতির বক্তব্য কৃষিবিদ আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম বলেন, শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি তৈরি করার জন্য দুই ধরনের ধান বেছে নেওয়া হয়েছে, নীল ও সোনালী রং। এই নিভৃত পল্লীর বালেন্দা গ্রামের একশ পাঁচ বিঘা জমির মাঠ প্রস্তুত করতে একশ’ বিএনসিসি সদস্যের দল অংশ নেন। আজ চারা রোপন করা হলো। এই কর্মযজ্ঞের মাধ্যমে আগামি ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে নতুন রেকর্ড সৃষ্টি করে উদ্বোধন করা হবে। বিশ্বে সর্ববৃহৎ শস্যচিত্র হবে এটি। শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রথমবারের মতো গিনেজ বুকে স্থান পেয়ে নতুন ইতিহাস সৃষ্টি করবে।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর পুরোদমে চারা রোপন কাজ চলছে। ধাপে ধাপে এটি পর্যবেক্ষণ করে সঠিক বিন্যাস নিশ্চিত হবে। আর তখনি শস্যচিত্রে ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় সভাপতি সমীর চন্দ, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, শেরপুর-ধুনট আসনের সংসদ সদস্য হাবিবর রহমান, সাংসদ তানভীর শাকিল জয়সহ আওয়ামী লীগের জেলা-উপজেলা নেতাকর্মীসহ অনেকেই।