প্রায় ৯ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২১

দেশে করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত বছরের ৮ মে করোনায় আক্রান্ত হয়ে ৭ জন মৃত্যুবরণ করেছিল।

শুক্রবার (২৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাত জনকে নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আট হাজার ৯৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৪৫৪ জন, এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৩৪ হাজার ৪০৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪১৪ জন। এ নিয়ে সুস্থ হলেন চার লাখ ৭৮ হাজার ৯৬০ জন।

আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ২৭৯টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭৫টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ লাখ ২৭ হাজার ৪১৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৮ লাখ ৩৫ হাজার ৭৭৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৯১ হাজার ৬৩৯টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার তিন দশমিক ৭৬ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৭৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৬২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫১ শতাংশ।

দেশে বর্তমানে ২০৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে আরটি-পিসিআর পরীক্ষাগার রয়েছে ১১৬টি, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৮টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৬০টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাত জনের মধ্যে পুরুষ ছয় জন, আর নারী একজন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ছয় হাজার ১৩৩ জন, আর নারী মারা গেছেন এক হাজার ৯৬১ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭৭ শতাংশ, আর নারী ২৪ দশমিক ২৩ শতাংশ।